ডিভিসির ছাই থেকে দূষণ! পদক্ষেপের আর্জি বিধায়কের

দূষণে জর্জরিত শিল্পাঞ্চল। কাঠগড়ায় ডিভিসি। অন্ডাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ছাই পরিবহনে বাড়ছে সমস্যা। চারিদিকে উড়ছে ছাই। সমস্যায় খাবার বিক্রেতা থেকে সকলেই। প্রভাব ফেলছে স্ট্রিট ফুড ব্যবসায়।

author-image
Pallabi Sanyal
New Update
111

নিজস্ব সংবাদদাতা, অন্ডাল : অন্ডাল তাপবিদ্যুৎ কেন্দ্রের এসপন ছাই পরিবহনের ফলে এলাকায় ছড়াচ্ছে দূষণ । ব্যবস্থা নেওয়ার আর্জি জানালেন বিধায়ক । ব্যবস্থা না নিলে আন্দোলন হবে বললেন উপপ্রধান ।অন্ডাল তাপবিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়ায় তৈরি হয় এসপন ছাই । বিষাক্ত এই ছাই বেসরকারি ঠিকাদার সংস্থার মাধ্যমে সরবরাহ করা হয় অন্য জায়গায় । তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে ছাই ভর্তি ডাম্পার ১৯ নম্বর জাতীয় সড়কের সার্ভিস রোড ধরে টপ লাইনে ইউ টার্ন নিয়ে যাতায়াত করে দুর্গাপুর যাওয়ার রাস্তায় । পরিবহনের সময় রাস্তায় ওড়ে ছাই । যে কারণে এলাকায় তৈরি হচ্ছে বিভিন্ন ধরনের সমস্যা । বিষাক্ত ছাই ওড়ার ফলে এলাকায় ছড়াচ্ছে দূষণ । রোডের উপর ছাই পড়ে থাকার কারণে ঘটছে বিপদ । অন্ডাল থেকে কাজোড়া মোড় পর্যন্ত রাস্তার দু-ধারে থাকা খাবার দোকান মালিকদের অভিযোগ ছাই উড়ে পড়ছে খাবারের উপর । সেজন্য সর্বদা খাবার ঢেকে রাখা ছাড়া উপায় নেই । বেশ কয়েকবার ছাই বোঝাই ডাম্পার আটকে বিক্ষোভ দেখিয়েও লাভ হয়নি বলে অভিযোগ তাদের ।

বিষয়টি নিয়ে এলাকার তৃণমূল বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায় জানান ছাই থেকে যে সকল সমস্যা হচ্ছে, দূষণ ছড়াচ্ছে তা অবিলম্বে বন্ধ করতে হবে ডিভিসি কর্তৃপক্ষকে । পরিবহনের সময় ডাম্পারের ছাই ঢাকা দেওয়া, রাস্তায় নিয়মিত জল স্প্রে করা, রাস্তার উপর পড়ে থাকা ছাই পরিষ্কার করা, পরিবহনের সময়ে ডিভিসি কর্তৃপক্ষ এসব নিয়ম মানছে না বলে অভিযোগ করেন তাপস বাবু। পাশাপাশি তিনি জানান নিয়ম মেনে ছাই পরিবহন করার জন্য কর্তৃপক্ষকে আর্জি জানানো হয়েছে । নিয়ম না মানলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তাপস বাবু । অন্ডাল গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান সুধীন পান্ডে বলেন দূষণ বন্ধ করার জন্য ডিভিসি কর্তৃপক্ষকে পঞ্চায়েতের পক্ষ থেকে তিনবার চিঠি দেওয়া হয়েছে । এরপরও কর্তৃপক্ষ ব্যবস্থার না  নিলে পঞ্চায়েতের পক্ষ থেকে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে জানান সুধীন বাবু ।