'ওড়িশা দুর্ঘটনার সময় বিশ্ব আমাদের পাশে ছিল'

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বলেছেন, ওড়িশা দুর্ঘটনার সময় বিশ্ব আমাদের পাশে ছিল।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
ম্নবভ

নিজস্ব সংবাদদাতাঃ নামিবিয়ার সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে রবিবার নামিবিয়ার রাজধানী উইন্ডহোকে পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বলেন, 'ওড়িশায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পর আমি যে শোকবার্তা পেয়েছি তা প্রমাণ করে যে বিশ্ব ভারতের সঙ্গে কতটা সংযুক্ত।' 

রবিবার নামিবিয়ায় প্রবাসী ভারতীয়দের উদ্দেশে দেওয়া ভাষণে জয়শঙ্কর বলেন, "সারা বিশ্বের অনেক নেতা এবং এখানকার (নামিবিয়া) পররাষ্ট্রমন্ত্রীও সংহতি প্রকাশ করেছেন এবং সহানুভূতি পাঠিয়েছেন।"

তিনি বলেন, 'আমি সারা বিশ্ব থেকে অনেক পররাষ্ট্রমন্ত্রী ও বন্ধু-বান্ধবদের বার্তা পেয়েছি। প্রধানমন্ত্রীও অনেক বার্তা পেয়েছেন। আজকের বিশ্ব কতটা গ্লোবালাইজড এবং বিশ্ব কীভাবে ভারতের সঙ্গে যুক্ত তার এটি একটি উদাহরণ।

ভারতে একটি মর্মান্তিক ঘটনা ঘটেছে এবং বিশ্ব ভারতের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।'

নামিবিয়ার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বিষয়ক উপমন্ত্রী জেনেলি মাতুন্ডু জয়শঙ্করকে অভ্যর্থনা জানান। জয়শঙ্কর বলেন, "উইন্ডহোকে পৌঁছেছি। নামিবিয়ার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বিষয়ক উপমন্ত্রী জেনেলি মাতুন্ডুকে ধন্যবাদ আমাকে এত উষ্ণ অভ্যর্থনা জানানোর জন্য। একটি ফলপ্রসূ সফরের অপেক্ষায় রয়েছি, যা আমাদের সময়ের পরীক্ষিত সম্পর্ককে এগিয়ে নিয়ে যাবে।"

জয়শঙ্কর নামিবিয়ার উপ-প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যৌথ কমিশন বৈঠকের উদ্বোধনী অধিবেশনের সহ-সভাপতিত্ব করার পাশাপাশি নামিবিয়ার সরকারের অন্যান্য মন্ত্রীদের সঙ্গেও বৈঠক করবেন। রবিবার নামিবিয়ার রাজধানীতে পৌঁছানোর আগে পররাষ্ট্রমন্ত্রী ব্রিকস পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ছিলেন।

উল্লেখ্য, বালাসোরে দুটি যাত্রীবাহী ট্রেন ও একটি মালবাহী ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় ২৭৫ জন নিহত এবং এক হাজারেরও বেশি আহত হয়েছে।