AI: নতুন কীর্তি, মিরাকেল ঘটল প্যারালাইজড ব্যক্তির সাথে

এক পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তির দেহে জ্ঞান এবং হাতে-পায়ে সাড় ফিরিয়ে দিল এআই। নর্থওয়েল হেলথের ফিনস্টাইন ইনস্টিউট ফর মেডিকেল রিসার্চের গবেষকরা এই কামাল করে দেখিয়েছেন।

New Update
ezgif.com-gif-maker (1) (2).jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: কৃত্তিম বুদ্ধিমত্তার দুনিয়ায় এখন কি না হচ্ছে! আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে দুনিয়া বদলে দেওয়া যাচ্ছে এক চুটকিতে। এবার সে আরও একধাপ এগিয়ে গেল। প্যারালাইজড ব্যক্তির সাথে ঘটাল চমকপ্রদ ঘটনা।

যা জানা যাচ্ছে, এক পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তির দেহে জ্ঞান এবং হাতে-পায়ে সাড় ফিরিয়ে দিল এআই। নর্থওয়েল হেলথের ফিনস্টাইন ইনস্টিউট ফর মেডিকেল রিসার্চের গবেষকরা ডাবল নিউরাল বাইপাস প্রযুক্তি ব্যবহার করেছে ওই প্যারালাইজড ব্যক্তির দেহে।

এই কাজটি তারা করেছেন কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবহার করে। তা কীভাবে হয়েছে সেই কাজ?

রোগীর মস্তিষ্কে মাইক্রোচিপ বসানো হয়েছে এবং কৃত্তিম বুদ্ধিমত্তার অ্যালগরিদম তৈরি করা তাঁর মস্তিষ্ক এবং মেরুদন্ডের সঙ্গে সেটিকে পুনরায় সংযোগ করা হয়েছে।

৪৫ বছর বয়সি কিথ থমাস ২০২০ সালের জুলাই মাসে একটি ডাইভিং দুর্ঘটনার পরে বুক থেকে প্যারালাইজড হয়ে যান। একাধিক চিকিৎসা হলেও তাঁর শারীরিক উন্নতি কিছু করা যায়নি। তবে এআই-এর মাধ্যমে তার হাত, বাহু এবং কব্জিতে সংবেদনশীলতা ফিরিয়ে আনা সম্ভব হয়। প্রায় ১৫ ঘন্টার জটিল অস্ত্রোপচার করে থমাসের মস্তিষ্কে পাঁচটি মাইক্রোচিপ বসানো হয়। এরপর ল্যাবরেটরিতে এসে এর সঙ্গে দুটি পোর্টের মাধ্যমে একটি কম্পিউটারের সঙ্গে সংযোগ করা হয়। কম্পিউটার এআই ব্যবহার করে ধীরে ধীরে তাঁর চিপ গুলির সাহায্যে তাঁকে নিয়ন্ত্রণ করতে শুরু করে।

আপাতত সুস্থই আছেন থমাস। এই যুগান্তকারী পরিবর্তনে ভীষণ আনন্দিত তিনি। একই সাথে এই ট্রায়ালটিকে যুগান্তকারী ক্লিনিকাল ট্রায়াল হিসেবে উল্লেখ করা হয়েছে। এর মাধ্যমে বিশ্বব্যাপী লক্ষাধিক মানুষকে প্রতিবন্ধকতা থেকে সুস্থ করে তোলা সম্ভব হতে পারে বলে মনে করছেন গবেষকরা।