হাইভোল্টেজ জি ২০ সম্মেলন! আসছে না কোন কোন দেশ?

হাইভোল্টেজ জি ২০ সম্মেলন নিয়ে দিল্লিতে সাজোসাজো রব। একের পর এক দেশ-বিদেশের প্রতিনিধিরা আসা শুরু করেছেন অংশ নিতে। তবে কারা আসছেন না? রইল সেই তথ্য।

New Update
g20n

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: জি ২০ সম্মেলন উপলক্ষ্যে সেজে উঠেছে রাজধানী দিল্লি। জো বাইডেন থেকে শুরু করে ঋষি সুনক কিংবা ফুমিও কিসিদা, একের পর এক রাষ্ট্রনেতারা উপস্থিত হচ্ছেন দিল্লিতে। জানা গেছে যে জি ২০ উপলক্ষ্যে ১৫ জন রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জোর চর্চা শুরু হয়ে গেছে আন্তর্জাতিক মহলে। তবে এবারের জি ২০ সম্মেলনে হাজির হচ্ছেন না কারা? 

চিনের প্রেসিডেন্ট সি জিনপিং সশরীরে থাকবেন না দিল্লিতে। চিনের প্রতিনিধি লি কিয়াং অংশ নেবেন জি ২০ সম্মেলনে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেও দেখা যাবে না হাইভোল্টেজ সম্মেলনে। ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের তরফে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ায় তিনি দেশের বাইরে বেরিয়ে ভারতে জি ২০-তে হাজির হতে পারবেন না। পুতিনের পরিবর্তে রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লভরভ জি ২০-তে মস্কোর হয়ে প্রতিনিধিত্ব করতে চলেছেন।

স্পেনের প্রেসিডেন্ট পেড্রো সানচেজ কোভিডে আক্রান্ত হওয়ার ফলে তিনি দিল্লির সম্মেলনে হাজির হচ্ছেন না বলে খবর।

মেক্সিকোর প্রেসিডেন্ট অ্যান্ড্রেজ ম্যানুয়েল লোপেজ ওবরাডর দিল্লিতে জি ২০ সম্মেলনে হাজির হবেন না বলে জানা গেছে।

এদিকে, যে দেশগুলি জি ২০-র সদস্য নয় তাদেরও আমন্ত্রণ জানায় দিল্লি। তার মধ্যে রয়েছে বাংলাদেশ, নেদারল্যান্ড, নাইজেরিয়া, ইজিপ্ট, মরিশাস, ওমান, সিঙ্গাপুর, স্পেন এবং সংযুক্ত আরব আমিরশাহি। স্পেন বাদে এই দেশের সদস্যরাও দিল্লিতে জি ২০ সম্মেলন উপলক্ষ্যে হাজির হচ্ছেন বলে খবর।