বিচ্ছেদের পর ভরণপোষণ পাবে মুসলিম মহিলাও! 'সুপ্রিম' সিদ্ধান্তের বিরোধিতায় অল ইন্ডিয়ান মুসলিম পার্সোনাল ল বোর্ডের প্রতিষ্ঠাতা

বিবাহ বিচ্ছেদের পর মুসলিম মহিলারাও ভরণপোষণ পাওয়ার অধিকারী বলে আজ রায় দিল শীর্ষ আদালত।

author-image
Anusmita Bhattacharya
New Update
depositphotos_38806999-stock-photo-portrait-of-arabic-dressed-yang

নিজস্ব সংবাদদাতা: সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ যে মুসলিম মহিলা সিআরপিসি- এর ১২৫ ধারার অধীন স্বামীর কাছ থেকে ভরণপোষণ চাইতে পারেন। এই নিয়ে অল ইন্ডিয়ান মুসলিম পার্সোনাল ল বোর্ডের প্রতিষ্ঠাতা সদস্য মো. সুলায়মান মুখ খুললেন। 

মো. সুলায়মান বলেন, '১৯৮৫ সালে শাহ বানো মামলায় সুপ্রিম কোর্টের রায়ে বোর্ড এমন একটি যুগান্তকারী সিদ্ধান্ত নেয় যার ফলে একটি নতুন আইন অস্তিত্বে আসে। কিন্তু, সেই আইনের ব্যাখ্যা উচ্চতর বিচার বিভাগ করে। সুপ্রিম কোর্ট বলেছিল যে যারা ত্রাণ চায় ১২৫- এর অধীনে তারা তা পাবে এবং মুসলিম সম্প্রদায় এটি থেকে রেহাই পাবে না। বিচার বিভাগ বিশ্বাস করে যে ধর্মীয় গ্যারান্টি মহিলাদের জন্য যথেষ্ট নয়, বিচার বিভাগের এই মানসিকতাও একটি ভূমিকা পালন করে। সাম্প্রতিক রায় সম্পর্কে, আমি বলতে চাই যে বোনেরা যারা ইসলামিক, শরীয়ত বিধি মোতাবেক তালাকের বিষয়ে সিদ্ধান্ত চান, তাদের জন্য এটি আরও ভাল হবে। যারা মনে করেন তারা আদালতের মাধ্যমে ভরণপোষণ পেতে পারেন তারা সেখানে যেতে পারেন, তবে একটি সমস্যা আছে। বিচ্ছেদ হওয়ার পরেও বিবাহবিচ্ছেদ হয় না এবং সেই মহিলা বিয়ে করতে পারে না। তাই এটি একটি অপ্রাকৃত পন্থা'।