উদ্ধার হলেও মিয়ানমারের জঙ্গলে ঠিক কী করছিলেন কয়েকজন ভারতীয়?

মণিপুরে চলমান জাতিগত সংঘাতের পরিপ্রেক্ষিতে গত তিন মাস ধরে মিয়ানমারে আশ্রয় নেওয়া ২০০ জনেরও বেশি ভারতীয় নাগরিককে ভারতে ফিরিয়ে আনা হয়েছে।

author-image
SWETA MITRA
New Update
myan.jpg



নিজস্ব সংবাদদাতাঃ মিয়ানমারের জঙ্গলে এক রুদ্ধশ্বাস অভিযান চালিয়েছে ভারতীয় সেনাবাহিনী। বিদেশ প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং (Rajkumar Ranjan Singh)-এর তরফে আওয়াজ উঠতেই মিয়ানমারের জঙ্গলে আটকে পড়া বেশ কয়েকজন মণিপুরীকে উদ্ধার করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী।

myan 2.jpg

যদিও এই ঘটনার পর একটি প্রশ্ন বারবার উঠে আসছে। আর সেটি হল মিয়ানমারের জঙ্গলে মণিপুরিরা কী করছিল? এই নিয়ে ইতিমধ্যে এজেন্সিগুলি তদন্ত করছে । তবে এই প্রসঙ্গে এখনও অবধি কোনও সঠিক উত্তর মেলেনি। এদিকে কয়েকজন মণিপুরীকে উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে মন্ত্রী এএনএম নিউজকে বলেন, তিনি বিষয়টি মিয়ানমারে ভারতীয় মিশনের নজরে এনেছেন। মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাত সমস্ত প্রধান সম্প্রদায়ের উপর মারাত্মক প্রভাব ফেলেছে এবং রাষ্ট্রের সম্প্রীতি ও সামাজিক কাঠামোকে ধ্বংস করেছে।

myan 3.jpg

ভারত-মিয়ানমার সীমান্তের মাধ্যমে মানুষ থেকে শুরু করে অস্ত্র, গোলাবারুদ এবং মাদক সবই অবাধে পাচার হচ্ছে।  এই অঞ্চলটি ধীরে ধীরে একটি মুক্ত আইনহীন অঞ্চলে পরিণত হচ্ছে। ভারত, চিন ও ওয়া সীমান্তে অবস্থিত মিয়ানমারের দুটি রাজ্য আইনবহির্ভূত এলাকা, যেখানে ক্ষমতাসীন মিলিটারি জুন্টার কোনো নিয়ন্ত্রণ নেই। রাজকুমার রঞ্জন সিং এএনএম নিউজকে বলেন, 'ভারতে মাদক ও অবৈধ অস্ত্র, গোলাবারুদের পাচার যাতে নিয়ন্ত্রণ করা যায় তা নিশ্চিত করার জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করছি।‘