পর্যটকদের জন্য বড় খবর... দার্জিলিংয়ে তুষারপাত!

উত্তরবঙ্গে দ্রুত কমছে তাপমাত্রা। দার্জিলিংয়ে আগামী সপ্তাহের সোম ও মঙ্গলবার তুষারপাতের সম্ভাবনা দেখতে পাওয়া গিয়েছে। তবে উত্তরবঙ্গের সমতল অঞ্চলের তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না বলে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে।

New Update
darjeeling snowfall.jpg

নিজস্ব সংবাদদাতা: কনকনে ঠান্ডায় কাঁপছে উত্তরবঙ্গ। সিকিমে ইতিমধ্য়ে তুষারপাত শুরু হয়ে গিয়েছে। প্রবল তুষারপাতের জেরে বহু পর্যটক আটকে পড়েছিলেন। এক রাত তাঁদের সেনা ছাউনিতে থাকতে হয়। পরের দিন সেনাবাহিনী তাঁদের গ্যাংটকে নামিয়ে আনেন। এবার দার্জিলিংয়ে তুষারপাতের সম্ভাবনা দেখতে পাওয়া গিয়েছে। আগামী সপ্তাহের সোম ও মঙ্গলবার তুষারপাতের সম্ভাবনা রয়েছে দার্জিলিংয়ে বলে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, উত্তরবঙ্গে তাপমাত্রার পারদ বেশ নিম্নগামী। উত্তরবঙ্গের পার্বত্য অঞ্চলে হু হু করে তাপমাত্রার পারদ নামছে। সোমবার ও মঙ্গলবার তাপমাত্রার পারদ দ্রুত নামার সম্ভাবনা দেখা দিয়েছে। কিন্তু গোটা টাই নির্ভর করছে পশ্চিমি ঝঞ্ঝার ওপর। পশ্চিমি ঝঞ্ঝা শনিবার কতটা প্রভাব বিস্তার করে, তারওপর বাকিটা নির্ভর করছে। তবে উত্তরবঙ্গের সমতলের আবহাওয়ার বিশেষ কোনও পরিবর্তন হবে না বলেই আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে।  হালকা থেকে মাঝারি কুয়াশা দেখতে পাওয়া যাবে উত্তরবঙ্গের জেলাগুলোতে। তবে উত্তরবঙ্গের ডুয়ার্সে অন্যান্য সমতলের থেকে তাপমাত্রা নিম্নগামী বলে জানা গিয়েছে।

উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গের জেলাগুলোতে দ্রুত তাপমাত্র কমছে। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলোতে তাপমাত্রা বেশ নিম্নগামী। সন্ধের পর থেকে রাস্তার ধারে সাধারণ দোকানি থেকে পথযাত্রীদের আগুন পোহাতে দেখতে পাওয়া যায়। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলোতেও তাপমাত্রা বেশ কম। সকালের ঝলমলে আবহাওয়ার সঙ্গে রাখতে হচ্ছে গরম পোশাক।  উত্তরে হাওয়া বেশ কাঁপুনি ধরাচ্ছে বঙ্গবাসীদের। অন্যদিকে, কলকাতাতেও দ্রুত তাপমাত্রার পতন দেখতে পাওয়া যাচ্ছে। শনিবার কলকাতায় মরশুমের শীতল তম দিন। এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। চলতি মরশুমে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা আরও কমতে পারে বলে আবহাওয়াবিদরা মনে করছেন। 

বাংলার পাশাপাশি উত্তর-পশ্চিম ভারতে তাপমাত্রার দ্রুত পতন হচ্ছে। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, তাপমাত্রা ৪ ডিগ্রি থেকে মাইনাস ১১ ডিগ্রি থাকার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতরের তরফে সকলকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।