ECL : জমি গিয়েছে, মেলেনি চাকরি, বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি

২০১৭ সালে ইসিএল (ECL) জমি অধিগ্রহণ করেছে, সেই সময়ই পাট্টার জমির মালিকরা জমির বিনিময়ে চাকরির দাবিতে ইসিএলের সঙ্গে চুক্তিবদ্ধ হন বলে দাবি পাট্টার জমি মালিকদের।

author-image
Pritam Santra
New Update
ecl

নিজস্ব সংবাদদাতা: ২০১৭ সালে ইসিএল (ECL) জমি অধিগ্রহণ করেছে, সেই সময়ই পাট্টার জমির মালিকরা জমির বিনিময়ে চাকরির দাবিতে ইসিএলের সঙ্গে চুক্তিবদ্ধ হন বলে দাবি পাট্টার জমি মালিকদের। জমির বিনিময়ের চাকরির দাবিতে সেই সময় জমি দেওয়া হয়েছিল কিন্তু আজ ৭ বছর হয়ে যাওয়ার পরও নানান টালবাহানায় আটকে রয়েছে তাদের জমির বিনিময়ে চাকরির কাজ। সে কারণেই মঙ্গলবার ইসিএল-এর সোনপুর বাজারি এরিয়া অফিসের সামনে অনশন মঞ্চ তৈরি করে চাকরির দাবিতে অনশনে বসলেন প্রায় ৩০ জন পাট্টা হোল্ডার।

পাণ্ডবেশ্বর এর বাসিন্দা পাট্টার জমির মালিক জয়ন্ত রুইদাস জানান, ইসিএল তাদের কাছ থেকে জমি অধিগ্রহণ করেছিল, জমির বিনিময়ে চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে । জমি অধিগ্রহণ হয়েছে সাত বছর হয়ে গেল, সেই জমিতে ইসিএল-এর কয়লা উৎপাদনের কাজও শুরু হয়েছে ইতিমধ্যেই। কিন্তু সেই জমির বিনিময়ে আজও চাকরি হয়নি প্রায় ৩০ জন পাট্টার জমির মালিকের। তিনি বলেন, জমির বিনিময়ে চাকরির দাবিতে তারা বিভিন্ন দপ্তরে ঘুরেছেন, কিন্তু শুধুই মিলেছে আশ্বাস, কাজের কাজ হয়নি। জয়ন্তবাবু আরো বলেন, এখন তো শুধু অনশন মঞ্চ তৈরি হয়েছে, আগামী দিনে তাদের সমস্যার সমাধান না হলে আরো বৃহত্তর আন্দোলনে নামবেন বলে হুঁশিয়ারি দেন তিনি। যদিও এই বিষয়ে ইসিএল আধিকারিকের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।