৫০ বছরের দাবি, সবংয়ে কেলেঘাই নদীর উপর 'কাটাখালি ব্রিজ' আজও অধরা

গত ৫০ বছর ধরে দাবি কেলেঘাই নদীর উপর একটি স্থায়ী কংক্রিটের সেতু। একটি কাঠের সেতু রয়েছে। যা মাঝে মধ্যেই ভেঙে যায়। যার ফলে বড় ধরনের দুর্ঘটনার মুখে পড়তে হয়। কিন্তু ৫০ বছরের দাবি আজও অধরা।

author-image
Tamalika Chakraborty
New Update
COVER111.jpg

 

নিজস্ব সংবাদদাতা: গত ৫০ বছর ধরে অবিভক্ত মেদিনীপুরবাসীর অন্যতম দাবি, কেলেঘাই নদীর উপর একটি স্থায়ী কংক্রিটের সেতু। পশ্চিম মেদিনীপুর জেলার সবং থানার অন্তর্গত কাটাখালি এলাকায় এই সেতু নির্মাণের দাবি করে আসছেন এলাকাবাসী। কিন্তু, এলাকাবাসীর সেই দাবি আজও পূরণ হল না! জীবনের ঝুঁকি নিয়ে এখনও সেই কাঠের সেতু দিয়েই পারাপার করতে হয় বর্তমান পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার একটা বিশাল অংশের বাসিন্দাদের। ছোট-বড় সবরকম যানবাহনই এই কাঠের সেতু দিয়েই পারাপার করে। ইতিমধ্যে, বেশ কয়েকবার সেতু ভেঙে দূর্ঘটনাও ঘটেছে বলে এলাকাবাসীর অভিযোগ। তা সত্ত্বেও, হবে হবে করে আজও হয়নি স্থায়ী সেতু! এই কাঠের সেতুর একপারে পশ্চিম মেদিনীপুর জেলার সবং, মোহাড় প্রভৃতি এলাকা। অন্য প্রান্তে পূর্ব মেদিনীপুরের ভাগবানপুর,পটাশপুর এলাকা। এরকম একটি গুরুত্বপূর্ণ এলাকা হওয়া সত্ত্বেও, তাঁদের দীর্ঘদিনের দাবি আজও পূরণ হল না, এটাই আফশোষ এলাকাবাসীর। বর্ষাকালে জীবনের ঝুঁকি নিয়ে পারাপার করতে হয় সবাইকে। ২০১২ সালে প্রায় ৩৩ কোটি টাকার একটি বাজেট তৈরি করা হয়েছিল বলে সূত্রের খবর। কিন্তু তারপর কোনও ভাবে ব্রীজ তৈরীর ক্ষেত্রে সেই ভাবে এগোনো সম্ভব হয়নি। বাকি যেটুকু উদ্যোগ তা রাজ্যের বর্তমান মন্ত্রী মানস রঞ্জন ভুঁইয়ার উদ্যোগেই হয়েছে। জমি জায়গার সমস্যা ছিল।প্রশাসন সূত্রের খবর সেই সমস্যার সমাধান হয়েছে বলে খবর।কিন্তু এই ব্রিজের কাজ কবে শুরু হবে সেই নিয়ে সদর্থক উত্তর কারুর কাছে নেই। 

সবং ব্লকের বিডিও এ ব্যাপারে কিছু না বললেও সবং পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধক্ষ্য তরুন মিশ্র বলেন, 'জমির যে সমস্যা ছিল তা সমাধানের পথে।পঞ্চায়েত সমিতি,ব্লক প্রশাষন এবং আমাদের মন্ত্রী ডঃ মানস রঞ্জন ভূঁইয়া সর্বদা চেষ্টা চালিয়ে যাচ্ছেন এই ব্রীজের কাজ যাতে দ্রুত শুরু হয়।আমরাও চেষ্টা চালাচ্ছি।'