বৃষ্টির আতঙ্ক, আগেভাগেই ধান কাটছেন কেশপুরের চাষিরা

ঝোড়ো হাওয়ার সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। আতঙ্কে সময়ের আগেই ধান কাটতে শুরু করেছেন কেশপুরের চাষিরা। অনেকের ধান এখনও পাকেনি।

New Update
peddy .jpg

নিজস্ব সংবাদদাতা: আবহাওয়া দফতরের পূর্বভাস অনুযায়ী, পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে সঙ্গে  ঝড়ো হওয়া বইবে। মূলত পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলীতে ঝোড়ো হাওয়া ও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি বেশি হলে ফসলের ক্ষতি হয়ে যেতে পারে, তাই আগেভাগেই মাঠ থেকে ধান তুলতে ব্যস্ত চাষিরা।

পশ্চিম মেদিনীপুর জেলার কেশপুর ব্লকের অন্তর্গত মাইপুর, তোড়িয়া ও আকমুড়া সহ বিভিন্ন এলাকার চাষিরা আগেভাগেই ধান তুলতে ব্যস্ত হয়ে পড়েছেন। চাষিরা জানাচ্ছেন,  সারা বছর খেয়ে বেঁচে থাকার ফসল ধান। তাই ধান যদি নষ্ট হয়ে যায় মানুষ খেতেও পাবে না। কৃষকরা আরও জানান, ধান কেটে তোলার সঠিক সময় না হলেও এক প্রকার বাধ্য হয়ে তুলতে হচ্ছে। অনেকেরই ধান কাঁচা, তাও তুলে নিতে হচ্ছে বৃষ্টিতে নষ্ট হয়ে যাওয়ার ভয়ে। এক থেকে দু দিনের মধ্যে ঝেড়ে রৌদ্রে শুকোতে না দিতে পারলে ধান নষ্ট হয়ে যেতে পারে। সব মিলিয়ে কেশপুরের চাষিদের এখনও হাঁফ ফেলার সময় নেই।