ফিরে এল তিন বছর আগে গ্রাম ছাড়ার স্মৃতি

সালটা ছিল ২০২০-র ১৪ জুন, হঠাৎ বিকট শব্দে  কেঁপে ওঠে অন্ডালের হরিশপুর গ্রাম। কিছু বোঝার আগেই দেখা যায় গ্রামের বিস্তীর্ণ জায়গায় ধসের কারণে ফাটল।

author-image
Pritam Santra
New Update
durgapur

নিজস্ব সংবাদদাতাঃ সালটা ছিল ২০২০-র ১৪ জুন, হঠাৎ বিকট শব্দে  কেঁপে ওঠে অন্ডালের হরিশপুর গ্রাম। কিছু বোঝার আগেই দেখা যায় গ্রামের বিস্তীর্ণ জায়গায় ধসের কারণে ফাটল। ধসের তীব্রতার কারণে বহু কংক্রিটের বাড়ি ভেঙে পড়ে। আতঙ্কে গ্রাম ছাড়েন সেই মুহূর্তে গ্রামের বাসিন্দারা।

প্রশাসন, শাসক দল থেকে বিরোধী সকলেই গ্রামবাসীর পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছেন, কিন্তু পাশে থাকেননি কেউ, এমনটাই গ্রামবাসীদের অভিযোগ। পুনর্বাসনের দাবি নিয়ে বারবার গ্রামবাসীদের আন্দোলন হয়েছে। কোনও উপায় না দেখে বাধ্য হয়ে ফিরতে হয় গ্রামে, জীবনের ঝুঁকি নিয়ে শুরু হয় বসবাস। ধসের ঘটনার তিন বছর অতিক্রান্ত।

ফের সোমবার হরিশপুর গ্রামে ফের ধসের আতঙ্ক। সোমবার দুপুরে হরিশপুর গ্রামের নিকটেই মাধবপুর কোলিয়ারির একটা পরিত্যক্ত খনি রয়েছে। যেখান থেকে দুপুরবেলা হঠাৎ তীব্র কালো ধোঁয়া ও গ্যাস বের হতে দেখে আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয়রা। বিষাক্ত গ্যাসে স্বাভাবিকভাবে আতঙ্ক ছড়ায় পুরো গ্রামে। ঘটনাস্থলে মাধবপুর কোলিয়ারির আধিকারিকরা পৌছান।

কোলিয়ারির এক আধিকারিক জানান শীঘ্রই পরিত্যক্ত ঐ খনির খোঁড়া জায়গাটি মাটি দিয়ে ভরাট করার কাজ শুরু হবে। কিন্তু ধসের আতঙ্ক যে কি বড় মারাত্মক জিনিস সেটা ভালোভাবেই জানেন হরিশপুর গ্রামের মানুষ।