আরও বড় হামলার প্রস্তুতি! কী বললেন ভলোদিমির

ইউক্রেনের প্রেসিডেন্ট একটি ভিডিও বার্তায় বলেন, আমরা আগামী সপ্তাহের জন্য প্রস্তুতি নিচ্ছি। এটা আমাদের সামরিক শক্তিকে আরও বাড়িয়ে দেবে, তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। পাশাপাশি আমাদের বিমানবাহিনী আরও শক্তিশালী হয়ে উঠবে।

author-image
Tamalika Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
ukraine president .jpg

নিজস্ব সংবাদদাতা:    ‘আমরা আগামী সপ্তাহের জন্য নিজেদের প্রস্তুত করছি।’ টুইটারে একটি ভিডিও বার্তার মাধ্যমে এমনটাই জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনেস্কি। তিনি বলেন, ‘আমরা আগামী সপ্তাহের জন্য প্রস্তুতি নিচ্ছি। যা নিঃসন্দেহে আমাদের দেশকে আরও শক্তিশালী করবে। বিশেষ করে আমাদের সামরিক ক্ষমতাকে এক ধাক্কায় আরও খানিকটা বাড়িয়ে দেবে। আমরা আমাদের অংশীদারদের সঙ্গে সামরিক সহায়তা প্যাকেজ নিয়ে কাজ করা শুরু করেছি। আমাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করার চেষ্টা করছি। যেটা আমাদের সামরিক শক্তির বৃদ্ধির পথকে আরও প্রশস্ত করবে। আমাদের জনগণের বিরুদ্ধে দখলদাররা যে সন্ত্রাস ক্রমাগত চালিয়ে যাচ্ছে। তার আরও কঠিন জবাব দেওয়ার জন্য আমরা নিজেদের প্রস্তুত করছি।’ নাম না করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি যে দখলদার বলতে রাশিয়াকে বোঝাতে চেয়েছে, তা বলার অপেক্ষা রাখে না।

অন্যদিকে, ইউক্রেনের সেনাদের একাংশ রাশিয়ার কাছে আত্মসমর্পণ করার ইঙ্গিত দিয়েছে। ইতিমধ্যে বেশ কিছু ইউক্রেনের সেনা রাশিয়ার কাছে আত্মসমর্পণ করেছে। যা যথেষ্ট উদ্বেগের। সেই উদ্বেগের মধ্যে একটি ভিডিও টেলিগ্রামে প্রকাশ করে ইউক্রেন। ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধপরাধের অভিযোগ এনেছে। ইউক্রেন অভিযোগ করেছে, রাশিয়া ইউক্রেনের সেনাদের নিরস্ত্র অবস্থায় হত্যা করেছে। এটা যুদ্ধাপরাধের সমান। যদিও এই বিষয়ে আন্তর্জাতিক মহলের তরফে কোনও বিবৃতি এখনও সামনে আসেনি। তবে ইউক্রেনের তরফে জানানো হয়েছে, তদন্তকারীরা তদন্ত শুরু করেছে। ইউক্রেন তাদের বিবৃতিতে জানিয়েছে, যুদ্ধবন্দিদের হত্যা জেনেভা কনভেনশনের চরম লঙ্ঘন। এটি একটি গুরুতর আন্তর্জাতিক অপরাধ হিসেবে দেখা হয়। রাশিয়ার সেনারা যে নিরস্ত্র অবস্থায় ইউক্রেনের যুদ্ধবন্দিদের হত্যা করেছে। তার বেশ কিছু ছবি প্রকাশ পেয়েছে। ইউক্রেনের সরকারি দফতরের তরফে জানানো হয়েছে, এই ছবিগুলো দেখে অনুমান করা হচ্ছে, পূর্ব ইউক্রেনের স্টেপোড গ্রামের কাছে ছবিগুলো তোলা হয়েছে। সেখানে এখনও ইউক্রেনের সেনাদের সঙ্গে রাশিয়ার সেনাদের যুদ্ধ চলছে।

ইউক্রেনের তরফে সরকারি বিবৃতিতে টেলিগ্রামে জানানো হয়েছে, “আজ, বন্দি হিসাবে আত্মসমর্পণকারী ইউক্রেনীয় সৈন্যদের রাশিয়ান সেনাদের ফাঁসির একটি ভিডিও অনলাইনে প্রকাশিত হয়েছে! এটি জেনেভা কনভেনশনের আরেকটি লঙ্ঘন এবং আন্তর্জাতিক মানবিক আইনের প্রতি অসম্মান!”

অন্যদিকে, লোহিত সাগরে নতুন করে উত্তেজনা বাড়তে শুরু করেছে। লোহিত সাগরে উত্তেজনার বাড়ার অর্থ হল, নতুন করে আন্তর্জিক বাণিজ্য ধাক্কা খাবে। যে সমস্ত বাণিজ্য মূলত মধ্যপ্রাচ্যকে কেন্দ্র করে হয়ে থাকে, সেই সমস্ত বাণিজ্য ধাক্কা খাবে।