/anm-bengali/media/media_files/2025/06/29/pakistan-cargo-ship-2025-06-29-22-10-35.jpg)
নিজস্ব সংবাদদাতা: ভারত সরকার পাকিস্তানি পণ্য বহনকারী জাহাজগুলির ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি করায় দক্ষিণ এশিয়ার বাণিজ্যপথে বড়সড় বিপর্যয় দেখা দিয়েছে। ফলস্বরূপ, পাকিস্তানে আমদানি-রপ্তানির খরচ বৃদ্ধি পেয়েছে এবং পণ্য পরিবহণে সময়ও অনেক বেশি লাগছে। এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে ২০২৫ সালের ২ মে থেকে, পহেলগাঁওয়ে সন্ত্রাসী হামলার জেরে এই পদক্ষেপ নেওয়া হয়।
এই পরিস্থিতিতে চরম বিপাকে পড়েছেন পাকিস্তানি আমদানিকারকেরা। করাচি চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি জাভেদ বিলওয়ানি জানান, “ভারতের এই পদক্ষেপের ফলে বড় জাহাজ বা 'মাদার ভেসেল' পাকিস্তানে আর আসছে না। এর ফলে আমাদের আমদানিতে ৩০ থেকে ৫০ দিনের বিলম্ব হচ্ছে।” তিনি আরও বলেন, এখন আমদানিকারকরা ছোট আকারের ‘ফিডার ভেসেল’-এর উপর নির্ভর করছেন, যা খরচ অনেকটাই বাড়িয়ে দিয়েছে।
/filters:format(webp)/anm-bengali/media/media_files/2025/06/29/pakistan-cargo-ship-2025-06-29-22-10-35.jpg)
রপ্তানিকারকরাও জানিয়েছেন যে জাহাজভাড়া ও বিমা খরচ বেড়েছে। তবে এখনও পর্যন্ত রপ্তানির পরিমাণে উল্লেখযোগ্য প্রভাব পড়েনি বলে জানানো হয়েছে। করাচির এক টেক্সটাইল রপ্তানিকারক আমির আজিজ বলেন, “রপ্তানিতে বড় প্রভাব পড়েনি, কিন্তু বিমা খরচ কিছুটা বেড়েছে। আসলে, শিপিং খরচ আগেই বাড়ছিল, এই উত্তেজনা শুধু তা আরও বাড়িয়ে দিয়েছে।”
বর্তমানে পুরো অঞ্চলে জাহাজ চলাচলের ব্যয় ও সময়—দুটোই আগের তুলনায় অনেক বেশি, যা দীর্ঘমেয়াদে দক্ষিণ এশিয়ার বাণিজ্যিক কাঠামোতে বড় প্রভাব ফেলতে পারে।
/anm-bengali/media/agency_attachments/IpyOoxt2orL626OA8Tlc.png)
Follow Us