বস্তির মেয়ে থেকে পাইলট! এই সাফল্যের কাহিনী শুনলে চোখে জল আসবে আপনরাও

মুম্বইয়ের ধারভি বস্তিতে থাকতেন নাদরত। হতে চেয়েছিলেন পাইলট। অর্থের অভাবে স্বপ্ন অধরা থেকে যেত। 'ভারত কি বেটি' জোয়া আগরওয়ালের সাহায্যে নাদরতের স্বপ্ন পূরণ হল।

New Update
air india pilot.jpg

নিজস্ব সংবাদদাতা: এয়ার ইন্ডিয়ার বিমান চালক জোয়া আগরওয়াল মুম্বইয়ের ধারাভি বস্তির মেয়ে নাদরতকে তাঁর বিমান চালক হওয়ার স্বপ্নকে বাস্তবায়িত করতে সাহায্য করেন। ছোটবেলা থেকেই মেধাবী ছিলেন নাদরত। তাঁর বাবা-মা তাঁকে ইঞ্জিনিয়ার করতে চেয়েছিলেন। কিন্তু নাদরতের আগ্রহ ছিল বিমান চালক হওয়ার। তিনি ইন্দিরা গান্ধী রাষ্ট্রীয় উড়ান অ্যাকাডেমিতে আবেদন করেছিলেন। প্রবেশিকা পরীক্ষায় পাশ করে গিয়েছিলেন। কিন্তু  তাঁর কাছে পর্যাপ্ত অর্থ ছিল না  পড়ার জন্য। এরপরেই তিনি এয়ার ইন্ডিয়ার বিমান চালক জোয়া আগওয়ালের কাছে সাহায্যের জন্য যান। 

এই প্রসঙ্গে এয়ার ইন্ডিয়ার বিমান চালক জোয়া আগওয়াল বলেন, "এটা তো মাত্র শুরু মাত্র।  প্রতিটি মেয়ে যাঁদের মনের মধ্যে নিজের স্বপ্ন পূরণ করার আগুন জ্বলছে, তাঁদের প্রত্যেকের স্বপ্ন পূরণ করতে চাই। অ্যাভিয়েসন সেক্টর দ্রুত বৃদ্ধি পাচ্ছে। আগামী ১৪-১৪ বছরে এটির আকার  দ্বিগুণ হতে চলেছে। শুধু অর্থের অভাবে মেয়েদের স্বপ্ন দেখাতে নিরুৎসাহিত করতে পারি না।"

নিজের সম্পর্কে নাগরত বলেছেন, "আমার মা চেয়েছিলেন যে আমি ইঞ্জিনিয়ারিং পড়ি কিন্তু আমি বুঝতে পেরেছিলাম যে আমি একজন পাইলট হতে চাই৷ কিন্তু আমার প্রশিক্ষণের জন্য কোনও অর্থ ছিল না৷ যদিও আমি ফ্লাইং স্কুলের প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলাম, আমাদের আর্থিক অসঙ্গতির কারণে আমাকে প্রত্যাখ্যান করা হয়েছিল৷ যখন থেকে জোয়া আগরওয়াল প্রধানমন্ত্রী মোদীর কাছ থেকে 'ভারত কি বেটি' পুরস্কার পেলেন, আমি বুঝতে পারলাম তিনিই আমার গল্পটি সম্পূর্ণ করতে সাহায্য করবেন।"