মিগজাউমে লণ্ডভণ্ড তামিলনাড়ু, ধ্বংসস্তূপে পরিণত হয়েছে মেরিনা বিচ

মিগজাউমের প্রভাবে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে মেরিনা বিচ। সৈকতের ধারে থাকা দোকানগুলো মাটির সঙ্গে মিশে গিয়েছে। এছাড়াও তামিলনাড়ুর একাধিক শহর এখনও জলবন্দি। উদ্ধারে নেমেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

New Update
marina beacj edit .jpg

নিজস্ব সংবাদদাতা:  ঘূর্ণিঝড় মিগজাউমের তাণ্ডবে মেরিনা বিচ কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। মেরিনা বিচের কাছে থাকা দোকানগুলো ধ্বংস হয়ে গিয়ে গিয়েছে। ঘূর্ণিঝড়ের তাণ্ডব কমার পরে নিজেদের দোকানে  গিয়ে মাথায় হাত দোকানিদের। দোকানের অস্তিত্ব খুঁজে পাওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে। মেরিনা বিচের আনাচে-কানাচে শুধু ধ্বংসের ছবি। 

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সৈকত মেরিনা বিচ। প্রায় ১৩ কিলোমিটার দীর্ঘ এই শহুরে বিচ পর্যটকদের অন্যতম আকর্ষণ কেন্দ্র। সৈকতের ধার ঘেঁষে গড়ে উঠেছিল অসংখ্য দোকান। এখন দোকান বলতে শুধু ধ্বংসস্তূপ। ঘূর্ণিঝড় মিগজাউমের তাণ্ডবে সর্বহারা দোকানিরা। মিগজাউমের ধ্বংসলীলা শুধু মেরিনা বিচেই সীমাবদ্ধ হয়নি। এই ঘূর্ণিঝড়ের জেরে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু। তামিলনাড়ুর রাজধানী চেন্নাই কার্যত জলের তলায় চলে গিয়েছিল। মঙ্গলবার থেকে টানা ভারী বৃষ্টিপাতের জেরে চেন্নাই শহরের বেশিরভাগ জায়গায় জল জমে যায়। বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন। তামিলনাড়ু প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মিগজাউমের প্রভাবে শুধু চেন্নাই শহরে ১৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও তামিলনাড়ুর ভেলাসেরি শহর জলবন্দি হয়ে পড়ে। চতুর্দিকে জল থইথই করলেও পানীয় জলের আকাল দেখতে পাওয়া গিয়েছে। তার সঙ্গে খাবারের আকাল দেখা গিয়েছে। বায়ু সেনার সাহায্যে তামিলনাড়ুর বিভিন্ন জায়গায় ত্রাণ পাঠানো হচ্ছে। বায়ু সেনার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, বুধবার পর্যন্ত প্রায় ৪০০ কেজি ত্রাণ বিতরণ করা হয়েছে। জলবন্দি মানুষকে উদ্ধার করতে বিপর্যয় মোকাবিলা বাহিনীর সাহায্য নেওয়া হয়েছে। রোগীদের হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। বেলেছেড়ি অঞ্চলে একটি পেট্রোল পাম্প ধসে গিয়েছে। একাধিক নির্মিয়মাণ বাড়ি চলে গিয়েছে মাটির তলায়। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, একটি নির্মিয়মাণ বাড়ি ধসে যাওয়ার ঘটনায় তিন জন নিখোঁজ। তাঁরা মাটির তলায় চাপা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যে বিপর্যয় মোকাবিলা বাহিনী তাঁদের উদ্ধারের চেষ্টা করছেন। 

তামিলনাড়ুর বহু এলাকা এখনও বিদ্যুৎহীন অবস্থায় পড়ে রয়েছে। নেই ইন্টারনেট। একাধিক জায়গার সঙ্গে উদ্ধারকর্মীরা এখনও যোগাযোগ করে উঠতে পারেনি। মিগজাউমের প্রভাবে চেন্নাইয়ের কিলপক মেডিক্যাল কলেজ এখনও জলমগ্ন হয়ে পড়েছে। যার জেরে রোগীর সঙ্গে পরিবারের সদস্যরা বিপাকে পড়ছেন। মেডিক্যাল কলেজের ছাত্ররা ইতিমধ্যে নিজেদের প্রয়োজনীয় জিনিস নিয়ে নিরাপদ আশ্রয়ে চলে গিয়েছেন। তামিলনাড়ু প্রশাসন রাজ্যের মানুষকে সব ধরনের সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। বৃহস্পতিবার, তামিলনাড়ুর বন্যকবলিত এলাকা ঘুরে দেখেন কেন্দ্রীয়  মন্ত্রী রাজনাথ সিং। তিনি রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকও করেন।