ট্রান্স ফ্যাট সেবনে বাড়ছে বিপদ

মুখরোচক খাবার হিসেবে স্ট্রিট বেশ জনপ্রিয়। কিন্তু জানেন কি এই খাবারে লুকিয়ে থাকা ট্রান্সফ্যাট ক্ষতি করছে আপনার শরীরের। হার্ট, লিভার, স্নায়ুর ওপরে পরছে প্রভাব।

New Update
pakora.jpg

নিজস্ব সংবাদদাতা : রাস্তায় বেরোলেই এটা-ওটা-সেটা খেতে ইচ্ছে করে। লোভনীয় ফ্রায়েড চিকেন হাতছানি দেয়। আর অল্প মূল্যে সুস্বাদু খাবার খেতে ভালোবাসেন প্রত্যেকেই। ব্যস্ততাভরা জীবনে সঙ্গী হচ্ছে ফাস্টফুড। কিন্তু শরীরের জন্য কতটা ভালো এই খাবার?

এই সুস্বাদু ফ্রায়েড খাবারে লুকিয়ে আছে ট্রান্স ফ্যাট। প্রেগন্যান্সি থেকে হার্টের উপর খারাপ প্রভাব ফেলছে এই ফ্যাট। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন - প্রধান ডঃ টেড্রোস আধানম ঘেব্রেইসাসের বলেন ট্রান্স ফ্যাট শরীরের কোনো উপকার করে না। ডেনমার্ক, লিথুয়ানিয়া, পোল্যান্ড, সৌদি আরব এবং থাইল্যান্ডে ইতিমধ্যেই নিষিদ্ধ হয়েছে ট্রান্স ফ্যাট। এই বিশেষ কর্মসূচির জন্য দেশগুলিকে সার্টিফিকেট দিয়েছে হু (WHO)।

  •  ট্রান্স ফ্যাট সবচেয়ে বেশি প্রভাব ফেলে হার্টের ওপর। এই ফ্যাট শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। ভালো কোলেস্টেরলের মাত্রা কমে যায় শরীরে। হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে দেহে।
  • ট্রান্স ফ্যাট ইনসুলিন হরমোনেও প্রভাব ফেলে।  অতিরিক্ত ট্রান্স ফ্যাট সেবনে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। যার ফলে টাইপ-২ ডায়াবেটিসের সম্ভাবনা প্রবল হয়।দেহের ওজন বাড়িয়ে দেয় এবং অতিরিক্ত মেদ জমতে সাহায্য করে।
  • ট্রান্স ফ্যাট কেবল হার্ট বা লিভারের ক্ষতি করে না।  
  • বিশেষজ্ঞরা জানাচ্ছেন পরোক্ষে স্নায়ুর উপরেও প্রভাব ফেলে এই ফ্যাট।

    অ্যালঝাইমার্স এবং ডিমেনশিয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়।
  • অত্যধিক ট্রান্স ফ্যাট খেলে গর্ভকালীন ডায়াবেটিসের মতো জটিলতার সৃষ্টি হতে পারে। এছাড়া ভ্রূণের বিকাশে নেতিবাচক প্রভাব ফেলে ট্রান্স ফ্যাট।

 

 

flamefood1

 

cityaddnew

 

flavourfood