বিছানায় শুয়েই ব্যায়াম!

আপনার বিছানা থেকে না উঠে কিভাবে ব্যায়াম করবেন? হ্যাঁ, আপনি এটা করতে পারেন৷ আপনি কীভাবে বিছানায় সেই অলস সময়টিকে একটি ছোট যোগা সেশনে পরিণত করতে পারেন তা শিখতে সেলিব্রিটি যোগ প্রশিক্ষক আংশুকা পারওয়ানির ভিডিওটি দেখুন৷

author-image
Poulami Samanta
New Update
123

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা: আপনি কি আপনার বিছানার আরাম ছেড়ে জিম বা ব্যায়াম করা কঠিন মনে করেন? তাহলে আপনি বিছানায় শুয়ে থাকার সময়ও যোগব্যায়াম করতে পারেন। সেলিব্রিটি যোগব্যায়াম প্রশিক্ষক আংশুকা পারওয়ানি আপনাকে শেখাচ্ছেন সেটা কিভাবে সম্ভব। কারিনা কাপুর খান এবং আলিয়া ভাটের মতো অসংখ্য সেলিব্রিটিদের প্রশিক্ষণের জন্য পরিচিত আংশুকা, বিছানায় সঞ্চালিত হতে পারে এমন বিভিন্ন যোগাসন প্রদর্শন করে একটি ভিডিও শেয়ার করেছেন। ভিডিওতে, আংশুকা যোগব্যায়ামের একটি পরিসর দেখায় যা আপনি চেষ্টা করতে পারেন। এর মধ্যে একটি হল প্রজাপতির ভঙ্গি, যেখানে আপনি বিছানায় শুয়ে প্রায় দুই মিনিটের জন্য আসনটি ধরে রাখতে পারেন। অন্য একটি ভঙ্গি যা তিনি প্রস্তাব করেন তা হল সুখী শিশুর ভঙ্গি, যা আনন্দ বাল আসন নামেও পরিচিত, যা বিছানায় শুয়ে থাকা অবস্থায় করা যেতে পারে। আপনার অনুশীলন বাড়ানোর জন্য আপনি বালিশের ব্যবহারও  করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনার পা সোজা করে বসে, আপনার উরুতে একটি বালিশ রেখে এবং আপনার মাথা নিচু করে বালিশ দিয়ে ভাঁজ করার চেষ্টা করুন। আংশুকা দুই মিনিটের জন্য এই ভঙ্গি ধরে রাখার পরামর্শ দেন।

উপরন্তু, আপনি ল্যাটেরাল স্ট্রেচ  করতে পারেন, প্রায় 10 বার প্রতিটি। বিছানায় থাকাকালীন আরেকটি ভঙ্গি যা আপনি চেষ্টা করতে পারেন তা হল বসে থাকা কবুতরের ভঙ্গি। আপনার পা মেঝেতে স্পর্শ করে বিছানার প্রান্তে বসুন, এক পা অন্য উরুতে রাখুন এবং সামনের দিকে বাঁকুন, আপনার হাত দিয়ে মেঝেতে পৌঁছান। প্রতিটি পাশে 1-2 মিনিটের জন্য এই ভঙ্গিটি ধরে রাখুন। পারওয়ানি আপনাকে কীভাবে শেখাতে এখানে আছেন। 

কিন্তু এখানেই শেষ নয়! আংশুকা আরামদায়ক বসে থাকা অবস্থায় শ্বাস-প্রশ্বাসের অনুশীলন করার পরামর্শ দেন। কেবল আপনার শ্বাসের উপর ফোকাস করুন এবং এটি আপনার মনকে শান্ত করতে দিন।

উপরে উল্লিখিত যোগব্যায়াম ভঙ্গিগুলি অসংখ্য স্বাস্থ্য সুবিধা প্রদান করে। এগুলি আপনার পেশীগুলিকে সক্রিয় করে, নমনীয়তা উন্নত করে এবং আপনাকে উত্সাহিত এবং সতেজ বোধ করে। উপরন্তু, শ্বাস-প্রশ্বাস মনকে শান্ত করতে সাহায্য করে। এই যোগব্যায়াম ভঙ্গিগুলি এমনকি ঘুমের আগে অনুশীলন করলে আপনার ঘুমের মান উন্নত করতে পারে।

তাহলে কেন অপেক্ষা করবেন? এই বিছানা-বান্ধব যোগব্যায়াম করে দেখুন এবং আপনার সামগ্রিক সুস্থতার উপর ইতিবাচক প্রভাব অনুভব করুন।