মুখ্যমন্ত্রীর সফর বাতিল! বন্ধ ইন্টারনেট পরিষেবা, ১৪৪ ধারা জারি

এক বিবৃতিতে উপজাতীয় ফোরাম বলেছে, তারা মণিপুর সরকার ও তার কর্মসূচির সঙ্গে অসহযোগ অভিযান শুরু করতে বাধ্য হয়েছে। তারা আজ শুক্রবার সকাল ৮টা থেকে বিকাল ৪টে পর্যন্ত জেলায় বনধের ডাক দিয়েছে।

author-image
SWETA MITRA
New Update
bjp mani.jpg

নিজস্ব সংবাদদাতাঃ এবার মণিপুরে (Manipur) বন্ধ করে দেওয়া হল ইন্টারনেট পরিষেবা। জানা গিয়েছে, গতকাল রাতে চুড়াচাঁদপুর জেলার নিউ লামকার পিটি স্পোর্টস কমপ্লেক্সে নির্মিত একটি উন্মুক্ত জিমে আগুন ধরিয়ে দেয় জনতা। এই জিমটির উদ্বোধন করার কথা ছিল মুখ্যমন্ত্রী এন বীরেন সিং-এর। জনসভা স্থলও ভাঙচুর করে উত্তেজিত জনতা বলে খবর। 

এদিকে এই ঘটনার পরেই রাজ্যের চুড়াচাঁদপুর জেলায় ইন্টারনেট সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে এবং ১৪৪ ধারা জারি করা হয়েছে। গতকাল রাতে খবর পেয়ে স্থানীয় পুলিশ ঘটনাস্থলে পৌঁছে কোনওভাবে জনতাকে ছত্রভঙ্গ করে দেয়। পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, সেই মুহূর্তে পরিস্থিতি উত্তেজনাপূর্ণ ছিল। মুখ্যমন্ত্রী এন বিরেন সিং শুক্রবার জেলায় একটি জিম এবং স্পোর্টস সুবিধার উদ্বোধন করার কথা ছিল। এর আগে বৃহস্পতিবার রাত ৯টার দিকে উত্তেজিত জনতা ঘটনাস্থলে এসে ভাঙচুর ও অগ্নি সংযোগের ঘটনা ঘটায়। এদিকে এই ঘটনার পরেই মুখ্যমন্ত্রী বীরেন সিংয়ের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। 

সূত্রের খবর, আদিবাসী নেতারা এই বিক্ষোভের নেতৃত্ব দিয়েছিলেন। সংরক্ষিত বন ও জলাভূমির মতো অনুরূপ এলাকায় বিজেপি সরকারের জরিপ নিয়ে আপত্তি জানিয়ে আসছেন এই মানুষগুলো। স্বদেশী ট্রাইবাল ফোরাম অভিযোগ করেছে যে রাজ্য সরকার গির্জাগুলিও ভেঙে দিয়েছে।

এক বিবৃতিতে উপজাতীয় ফোরাম বলেছে, তারা সরকার ও তার কর্মসূচির সঙ্গে অসহযোগ অভিযান শুরু করতে বাধ্য হয়েছে। তারা আজ শুক্রবার সকাল ৮টা থেকে বিকাল ৪টে পর্যন্ত জেলায় বনধের ডাক দিয়েছে।

 

একই সঙ্গে কুকি স্টুডেন্ট অর্গানাইজেশনও স্বদেশী ট্রাইবাল ফোরামের সমর্থনে এগিয়ে এসেছে। কুকি স্টুডেন্ট অর্গানাইজেশনের তরফে জানানো হয়েছে, 'আমরা ধর্মীয় কেন্দ্র ধ্বংস এবং উপজাতীয় গ্রামগুলির অবৈধ উচ্ছেদ সহ আদিবাসীদের অধিকার খর্ব করার নিন্দা জানাই। চলতি মাসের শুরুতে মণিপুরের তিনটি গির্জা অবৈধ নির্মাণের অভিযোগে ভেঙে দেয় সরকার।'