আদিবাসী মায়েদেরকে শিক্ষার আলোয় আলোকিত করতে রাস্তার মাস্টার কর্মসূচি!

author-image
Harmeet
আপডেট করা হয়েছে
New Update
আদিবাসী মায়েদেরকে শিক্ষার আলোয় আলোকিত করতে রাস্তার মাস্টার কর্মসূচি!

হরি ঘোষ, দুর্গাপুরঃ আদিবাসী মায়েদেরকে শিক্ষার আলোয় আলোকিত করতে এগিয়ে এলেন রাস্তার মাস্টার (তিলকা মাঝি আদিবাসী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক দীপ নারায়ন নায়ক)। এবার তিনি রাস্তার মাস্টার প্রকল্পকে নিয়ে এলেন শ্যামলা পঞ্চায়েতের অন্তর্গত আলিনগরের নীলপুর আদিবাসী পাড়ায়। এর আগে তিনি জামুড়িয়া জবার মালতি পাড়া, কাঁঠাল পাড়া, মোড় পাড়া, বাউরী পাড়া সহ বিভিন্ন অঞ্চলে রাস্তার মাস্টারের অভিনব কর্মসূচি সাফল্য মন্ডিত করেছেন।

তবে এদিনের এই অনুষ্ঠানটি ছিল একটু অন্য রকম। এদিন অনুষ্ঠানের শুরুতেই ছাত্র-ছাত্রীরা তাদের নিরক্ষর মায়েদের সাক্ষরতা কর্মসূচিতে অংশগ্রহণ করিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করে। এরপর দুঃস্থ ও মেধাবী ছাত্র-ছাত্রীদের হাতে নতুন ব্যাগ, বই-খাতা, পেন্সিল সহ অন্যান্য শিক্ষা সামগ্রী তুলে দেওয়া হয়। এরপর নিরক্ষর মায়েদের শিক্ষার প্রতি আগ্রহ গড়ে তোলার জন্য মায়েদের হাতেও তুলে দেওয়া হয় বই-খাতা, পেন্সিল সহ অন্যান্য শিক্ষা সামগ্রী। শিক্ষা সামগ্রী পেয়ে মা ও শিশুদের মধ্যে আনন্দ ছিল চোখে পড়ার মতো। এদিনের অনুষ্ঠানে উপস্থিত মতি হেমব্রম বলেন " এবার আমরাও আমাদের নাম লেখা শিখব আর টিপসই দেব না এটা ভেবে বেশ ভালো লাগছে।" আরেক মা মেনি মুর্মু বলেন " আমি পড়তে চাই, বাবু আমি লিখতে চাই, ছেলেগুলা পড়াশোনা শিখছে আর আমরা যদি লিখতে না পারি তাহলে লজ্জা লাগে।" ছাত্রী প্রতিমা মুর্মু বলেন " মা আমাদের সঙ্গে লিখছে পড়ছে খুব ভালো লাগছে।" 

আজকের অনুষ্ঠান সম্বন্ধে রাস্তার মাস্টারকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন " মায়েরা জাতির মেরুদন্ড যদি আমরা মায়েদেরকে শিক্ষিত করতে পারি তাহলে আমরা খুব সহজেই একটা জাতিকে শিক্ষিত করতে পারব। আমার স্বপ্ন শিক্ষা থেকে বঞ্চিত সমস্ত মায়েদের জীবন শিক্ষার আলোয় আলোকিত করা।" তিনি আরও বলেন " শুধুমাত্র প্রথাগত শিক্ষা নয় সঙ্গে কুসংস্কার দূরীকরণ, আধুনিক প্রযুক্তিগত শিক্ষা মাধ্যমে আদিবাসী সম্প্রদায়কে বিজ্ঞান মনস্ক গড়ে তোলা এবং শিক্ষার অধিকারকে আদিবাসী সম্প্রদায়ের মানুষের কাছে পৌঁছে দেওয়া প্রধান উদ্দেশ্য।" 

এদিনের অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট কবি ও সমাজসেবী প্রণতি বন্দ্যোপাধ্যায় রাস্তার মাস্টারের এই শুভ উদ্যোগের প্রশংসা করে বলেন " এটি একটি মহান কাজ আমাদের সকলকে একযোগে রাস্তার মাস্টারের এই কর্মকাণ্ডকে সাফল্য মন্ডিত করতে হবে।" বিশিষ্ট সমাজসেবী সোনালী গিরি রাস্তার মাস্টারের এই উদ্যোগকে শুভেচ্ছা জানান। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শালিনী গিরি, সত্যনারায়ন, শ্রীকান্ত সাউ, অজয় মাহাতো,শিক্ষক অসীম মাঝি, শিক্ষক লক্ষীকান্ত, শ্রীকান্ত মুর্মু, স্বপন হেমরম, সুনীল মুর্মু, সমাজসেবী পরিমল মন্ডল, সমাজসেবী তাপস মণ্ডল সহ প্রমুখ।