খনি শ্রমিকের চিকিৎসা করাতে গিয়ে একের পর এক সমস্যা, বদলির দাবি

author-image
Harmeet
New Update
খনি শ্রমিকের চিকিৎসা করাতে গিয়ে একের পর এক সমস্যা, বদলির দাবি
নিজস্ব প্রতিনিধি, পাণ্ডবেশ্বর: শনিবার পাণ্ডবেশ্বর বিধানসভার ছোড়া খোলা মুখ খনিতে কর্মরত অবস্থায় অসুস্থ হয়ে পড়েন এক শ্রমিক । কামরুদ্দিন মিঞা নামের ঐ শ্রমিক প্রত্যেক দিনের মত আজও তাঁর নিজের কাজে যোগ দিয়েছিলেন সঠিক সময়ে। কামরুদ্দিন খনির নিচে ট্রামার পদে কাজ করেন। 


খনির নিচে যাওয়ার আগে হাজিরা করানোর পর গাছতলায় বসেছিলেন। হঠাৎ অসুস্থ হয়ে মাথা ঘুরে পড়ে যান বলে খনির শ্রমিকরা জানান। সঙ্গে সঙ্গে তাঁকে অ্যাম্বুলেন্স করে হাসপাতাল নিয়ে যাওয়ার প্রস্তুতি নিলে খনি চত্বরে অ্যাম্বুলেন্স পাওয়া যায়নি বলে অভিযোগ। এ-ও অভিযোগ ওঠে যে অ্যাম্বুলেন্স পরে পাওয়া গেলেও তার চালককে পাওয়া যায়নি। প্রাইভেট গাড়ি ভাড়া করে ওই অসুস্থ খনি শ্রমিককে ছোড়া ইসিএল-এর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। খনি শ্রমিকদের অভিযোগ, সেখানেও একই অবস্থা। ডাক্তার ছিলেন না।


হাসপাতালে যিনি সেই সময় দায়িত্বে ছিলেন তিনি একজন নার্সিং স্টাফ। খনি কর্মীদের অভিযোগ, ওই মহিলা তাৎক্ষণিক চিকিৎসা না করে সকলের সঙ্গে খারাপ ব্যবহার করেন। সেই অবস্থায় অসুস্থ শ্রমিক প্রায় ১৫ মিনিট বিনা চিকিৎসায় হাসপাতালে পড়েছিলেন বলে অভিযোগ। সে জন্যই ওই মহিলার বদলির দাবিতে বিক্ষোভ শুরু করেন খনি কর্মীরা। আর এতেই বাঁধে গন্ডগোল। ওই অসুস্থ খনি শ্রমিকের সহকর্মীরা হাসপাতাল চত্বরে বিক্ষোভ দেখাতে শুরু করেন । ছোড়া খোলা মুখ খনির দায়িত্বে থাকা আধিকারিকদের বদলির দাবিতে সোচ্চার হন । পরে ঘটনাস্থলে আসে বনবহাল ফাঁড়ির পুলিশ । পরে পরিস্থিতি স্বাভাবিক হয়।



খনি চত্বরেই অ্যাম্বুলেন্স থাকার কথা। অ্যাম্বুলেন্স সব সময় পাওয়া যায় না, আবার থাকলেও তার চালককে খুঁজে পাওয়া যায় না । অন্যদিকে ইসিএল-এর হাসপাতালে নিয়ে গেলে সেখানে ডাক্তারেরও দেখা মেলে না সব সময় । দরকারে ডাক্তার পাওয়া যায় না বলে অভিযোগ ওই খনির অধিকাংশ শ্রমিকের । যদিও চিকিৎসার পর অসুস্থ শ্রমিকের অবস্থা স্থিতিশীল । পরিস্থিতি স্বাভাবিক ।