জমি সমস্যায় ভুগছেন পাণ্ডবেশ্বরের প্রায় ১৫টি পরিবার

author-image
Harmeet
New Update
জমি সমস্যায় ভুগছেন পাণ্ডবেশ্বরের প্রায় ১৫টি পরিবার
নিজস্ব প্রতিনিধি, পাণ্ডবেশ্বর : পাণ্ডবেশ্বর বিধানসভার শীর্ষা গ্রামের প্রায় ১৫ টি পরিবার ধসের আতঙ্কে অস্থায়ী ক্যাম্পে বসবাস করতে বাধ্য হচ্ছে। গত আট দিন আগে শীর্ষা গ্রামের বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা যায় । আর সেই ফাটলের কারণ হিসেবে গ্রামবাসীরা জানান, ইসিএল-এর কয়লা উত্তোলনের জন্য বিস্ফোরণের কারণে বাড়িতে ফাটলের সৃষ্টি হয়েছে। তারা গত ৮ দিন ধরে একটি অস্থায়ী ক্যাম্পে বাস করছেন। এই কয়েকদিন ধরে ইসিএলের তরফে তাদের জন্য প্রত্যেক দিনের খাবার পাঠানো হচ্ছিল। 


কিন্তু গতকাল থেকে সেটাও বন্ধ হয়েছে, এমনটাই জানালেন ক্যাম্পে বসবাসকারী এক মহিলা। তিনি জানান, 'আজকে ইসিএলের তরফে তাদের জন্য শুকনো চাল, ডাল, আলু ও তেল পাঠানো হয়েছে। কিন্তু জ্বালানির কোনও ব্যবস্থা নেই। আর জ্বালানি না থাকলে রান্না হবে কি করে?' এই প্রশ্ন তুলেছেন তাঁরা। ক্যাম্পে বসবাসকারী মানুষজন জানান, অবিলম্বে ইসিএল কর্তৃপক্ষ তাদের পুনর্বাসন দিক। ক্ষমা বাদ্যকর নামে এক মহিলা জানান, জায়গা খালি করবার নির্দেশ দেওয়া হয়েছে। অথচ রাজ্য সরকারের তরফে তাদেরকে সেই জমির পাট্টা দেওয়া হয়েছে। তিনি প্রশ্ন তোলেন, যদি ইসিএলের জায়গা হয় তাহলে রাজ্য সরকারের তরফে পাট্টা দেওয়া হল কীভাবে? ক্ষমা দেবী বলেন, তাঁরা যে জমিতে বসবাস করছেন সেই জমির অংশটা তাঁদের আছে। তাই সেই জায়গা থেকে উঠতে হলে ইসিএল কর্তৃপক্ষকে তাদের পুনর্বাসন দিতে হবে ।
 
অন্যদিকে ইসিএল সূত্রে খবর, ওই জমিগুলি বহুদিন আগেই ইসিএল অধিগ্রহণ করেছে এবং তার বিনিময়ে জমিদাতারা চাকরিও পেয়েছেন । তাই সেই জমিগুলির ওপর অধিকার ইসিএল-এর। এরপর নতুন করে পুনর্বাসন দেওয়ার প্রশ্ন ওঠে না।