একাধিক UAN নম্বর নিয়ে সমস্যা? সমাধান হাতের মুঠোয়!

চাকরি পরিবর্তনের সঙ্গে সঙ্গে পাল্টে যায় আপনার UAN নম্বর। একাধিক UAN নম্বর নিয়ে সমস্যায় পড়েছেন আপনি? তবে আজই সহজ কিছু উপায় অবলম্বন করে মার্জ করে নিন আপনার সকল UAN নম্বর।

New Update
UAN.JPG

নিজস্ব সংবাদদাতা: কেন্দ্রীয় সরকার কোম্পানি ও কর্মচারীদের সুবিধার জন্য ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) দিয়ে থাকে। চাকরি পরিবর্তনের জন্য কর্মীদের একাধিক UAN নম্বর হয়ে যায়। বিভিন্ন UAN নম্বর নিয়ে চিন্তায় পড়ে যান কর্মীরা। এবার এর হাত থেকে রেহাই পেতে খুব সহজেই UAN নম্বর মার্জ করে ফেলা যাবে।

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) এই ১২ সংখ্যার ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) কর্মীদের দিয়ে থাকে। UAN নম্বরটি EPF চিহ্নিত করে এবং অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখে। কোনও কোম্পানির সহায়তা ছাড়াই PF-এর টাকা তুলতে বা স্থানান্তর করতে সাহায্য করে এই UAN নম্বর।

একাধিক UAN নম্বর তৈরী হলে সব UAN নম্বর একসঙ্গে মার্জ করে নেওয়া উচিত। প্রথমে আপনাকে যেতে হবে মেম্বার সার্ভিস পোর্টালে। তারপরে অনলাইন পরিষেবাগুলিতে যেতে হবে এবং ওয়ান মেম্বার ওয়ান ইপিএফ অ্যাকাউন্টে ক্লিক করতে হবে।

আপনার ব্যক্তিগত সব বিবরণ দেখতে পারবেন স্ক্রিনে। এছাড়া নতুন কোম্পানিতে তৈরি ইপিএফ অ্যাকাউন্টও দেখা যাবে এইসময়। এই পর্যায়ে আপনার পুরনো কোম্পানির যাবতীয় তহবিল স্থানান্তর করে নিন।

 এরপর আপনাকে ট্রান্সফার সার্টিফিকেট জমা করতে হবে। এর সাথে আপনার পুরনো আইডির সমস্ত বিবরণও দিতে হবে। তারপর গেট ওটিপি-তে ক্লিক করার সাথে সাথে আপনার মোবাইল নম্বরে প্রাপ্ত ওটিপি টাইপ করতে হবে এবং জমা দিতে হবে।

 এরপর আপনার কোম্পানি সব তথ্য যাচাই করে আপনার অ্যাকাউন্ট মার্জ করার প্রক্রিয়া শুরু করবে। কিছুদিন পরে আপনি EPFO ওয়েবসাইট থেকে আপনার আবেদনের আপডেট পেয়ে যাবেন। 

 

v

 

স্ব

 

স

স