ফোনের ব্যাটারি ভালো রাখতে ফোন চার্জ দিন ঠিক এই সময়ে

আজকাল ফোন কিনলেই মানুষ আগে দেখেন ফোনের ব্যাটারি এবং ফোনের ক্যামেরার গুণমান কতটা ভালো। কত শতাংশ চার্জ থাকা অবস্থায় ফোন চার্জে দিলে ফোনের ব্যাটারি ভালো থাকবে সেই নিয়ে অনেকেরই মনে রয়েছে নানান প্রশ্ন।

New Update
PHONE.ANM

নিজস্ব সংবাদদাতা : আজকালকার দিনে ফোনের ব্যাটারি ডাউন মানে জীবনটাও বোধহয় খানিকটা ডাউনই হয়ে যায়। সময় দেখা থেকে শুরু করে ট্রেনের টিকিট, বাড়ির প্রয়োজনীয় জিনিসপত্র কেনা থেকে শুরু করে সিনেমা দেখতে যাওয়া সবটুকুই আজকাল হাতের মুঠোয়। আর তার পুরো ক্রেডিট কিন্তু মুঠোফোনের।

 তবে এই মুঠোফোন কখন চার্জে বসানো উচিত আর কখন নয়? এই প্রশ্নের উত্তর কিন্তু এখনও অনেকের অজানা। অনেকেই ফোন ঘনঘন চার্জে বসান। অনেকেই আবার ফোন চার্জে দিয়ে ফোনে সমস্ত কাজকর্ম করেন।  কিন্তু ফোন চার্জ দেবার সঠিক সময় কোনটা?

 গবেষণা বলছে ফোনের চার্জ ২০% না হলে ফোন চার্জে দেওয়া উচিত নয়। এরপর ফোনকে চার্জ দিতে হবে ৮০-৯০% পর্যন্ত। তার বেশি নয়। যাদের ফোনে  অত্যাধুনিক প্রযুক্তির ফার্স্ট চার্জিং-এর সুবিধা রয়েছে, সেইসব ফোনের ব্যাটারি একেবারে ০% হলে ফোন চার্জ দেওয়া উচিত নয়। ১০%-এর নীচে ফোন চার্জ দিলে ফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয়। 

ব্যাটারির ওভার চার্জিংয়ের ঝুঁকি এড়াতে আজকাল ব্যাটারি হেলথের জন্য ফোনে একাধিক বিল্ট-ইন ফিচার থাকে। সেগুলোর দিকে নজর রাখা উচিত।

৬মাসে একবার অন্তত ফোন রিস্টার্ট করতে হবে। তাছাড়া শুষ্ক এবং ঘরোয়া তাপমাত্রায় জায়গায় ফোন ব্যবহার করলে ফোন ও ফোনের ব্যাটারি দুই-ই ভালো থাকে।  

 

স

 

স্ব

 

স

 

v