World Cup: ঘরের মাঠে পারবে কি ভারত সম্মান বজায় রাখতে ?

শুভমন গিল। ওয়ান ডে ক্রিকেটে স্বপ্নের ফর্মে রয়েছেন। ৩৬ ইনিংসে ৬টি সেঞ্চুরি করে ফেলেছেন। একটি ডাবল সেঞ্চুরিও রয়েছে। তার মধ্যে পাঁচটি সেঞ্চুরি এই বছরে।

author-image
Adrita
New Update
k

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ২০০৭ বিশ্বকাপের বিপর্যয়ের পর থেকে অন্যতম ফেভারিট হিসাবে বিশ্বকাপে অভিযান শুরু করেছে ভারত (Indian Cricket Team)। এবার ঘরের মাঠের চেনা পরিবেশে খেলবেন বিরাট কোহলি, যশপ্রীত বুমরা, শুভমন গিল এবং হার্দিক পাণ্ডিয়ারা। ৮ অক্টোবর, রবিবার দুপুর ২ টোয় চেন্নাইয়ের মাঠে অস্ট্রেলিয়ার সাথে খেলতে নামছে ভারত (India VS Australia)। বিশ্বকাপের ঠিক আগে সেরা ছন্দে রয়েছে ভারত। এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে। ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারিয়ে ওয়ান ডে সিরিজ জিতেছে। দুটি প্রস্তুতি ম্যাচই বৃষ্টিতে ভেস্তে গেলেও তাই খুব একটা সমস্যায় পড়ার কথা নয় ভারতের। 

নিজের চেনা মাঠে তারা খেলতে প্রস্তুত। দলের সকলেই ছন্দে রয়েছেন। শুভমন গিল কেরিয়ারের সেরা ফর্মে দাঁড়িয়ে রয়েছেন। কোহলিকে বর্তমান বিশ্বের সেরা ব্যাটার মনে করা হয়। দলের সব জায়গায়তেই দারুণ বিকল্প রয়েছে ভারতের। 

hiring.jpg

হার্দিক পাণ্ডিয়া ব্যাটে হোক বা বলে, একা হাতে ম্যাচের রং পাল্টে দিতে পারেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে কাকে ছেড়ে কাকে খেলাবেন, সবচেয়ে বড় চিন্তা কোচ রাহুল দ্রাবিড় ও অধিনায়ক রোহিত শর্মার। তবে কিছু খামতি তো তাও থেকেই যায়। ভারতের ব্যাটিং লাইন আপে বাঁহাতি ব্যাটারের অভাব। রোহিত, গিল, কোহলি, শ্রেয়স, রাহুল ও হার্দিক - ব্যাটিং অর্ডারের প্রথম ছয়জনই ডানহাতি। তাই বিপক্ষ বোলারদের লাইন-লেংথ নষ্ট করে দেওয়ার সম্ভাবনা সামান্য হলেও কমে যায়। সাত নম্বরে জাডেজা দলের ব্যাটিং লাইন আপে প্রথম বাঁহাতি ব্যাটার। যে কারণে কোনও কোনও মহল থেকে ঈশান কিষাণকে খেলানোর দাবি তোলা হচ্ছে। ভারতের আরও বড় কাঁটা, ব্যাটিংয়ের লেজ। জাডেজার পর শেষের দিকে যে চার ব্যাটার নামবেন, কেউই ক্রিজে দাঁড়িয়ে থাকতে পটু নন। এমনকী, বিগহিটারও নন। যা বাকি দলগুলিকে সুবিধা করে দিতে পারে। সূর্যকুমার যাদব রিজার্ভ বেঞ্চে থাকবেন শুরুর দিকের ম্যাচগুলিতে। তবে তাঁর ওয়ান ডে রেকর্ড ভাল নয়। একমাত্র কোহলি ও অশ্বিন ছাড়া আর কারও বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা নেই।
hiring 2.jpeg
এক্ষেত্রে দলে রয়েছেন রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলিশ্রেয়স আইয়ার, কে এল রাহুল (উইকেটকিপার), হার্দিক পাণ্ডিয়া (সহ অধিনায়ক), রবীন্দ্র জাডেজা, শার্দুল ঠাকুর, যশপ্রীত বুমরা, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ়, ঈশান কিষাণ (উইকেটকিপার), সূর্যকুমার যাদব, মহম্মদ শামি ও আর অশ্বিন।