বৃষ্টির জন্য খেলা হল না, ভারতে আসছেন রুট

বিশ্বকাপ দোরগোড়ায় চলে এসেছে। ভারতে আসার আগে দলগুলোর প্রায় সকল প্রস্তুতি সাড়া। পিছিয়ে নেই ইংল্যান্ডও। তারা ইতিমধ্যেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ করেছে।

author-image
Adrita
New Update
ী

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ  সম্প্রতি নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে জয় পেয়েছে ব্রিটিশ বাহিনী। ৩-১ সিরিজ ছিনিয়ে নিয়েছে তারা। এই সিরিজেই বিশ্বকাপের আগে বেশ ভালো ছন্দে ফিরে আসেন জো রুট। সেই ধারা বজায় রাখতে বিশ্বকাপের আগে নিজেকে রানের মধ্যে দেখার জন্য ইংল্যান্ডের এই তারকা ব্যাটার আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলার জন্য বলেন। বিশ্বকাপে ইংল্যান্ডের দলের অধিকাংশ ক্রিকেটারকে এই সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে। তবে রুটের এই আশা পূরণ হয়নি। 

নিজের ঘরের মাঠে একটি বলও খেলতে পারলেন না তিনি। বৃষ্টি এতটাই হয় যে কুড়ি ওভারেরও ম্যাচ করা সম্ভব হয়নি। এমনকি বৃষ্টি থামার পরে আম্পায়াররা ক্রিকেটারদের সুরক্ষার কথা চিন্তা করে ম্যাচ শুরু করতে চাননি। কারণ আউটফিল্ড এবং বোলিং লাইন আপের জায়গা বৃষ্টিতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ২১ সেপ্টেম্বর, শনিবারে এই দুই দল এর একে অপরের বিরুদ্ধে নামবে। মোট তিনটে একদিনের ম্যাচ হওয়ার কথা রয়েছে। 

এই বছর বিশ্বকাপ শুরু হচ্ছে আগামী ৫ অক্টোবর থেকে। প্রথম ম্যাচ খেলা হবে গুজরাটের আমদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেটে স্টেডিয়ামে। প্রথম ম্যাচেই মুখোমুখি হবে গত বছরের চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং রানার্স আপ নিউজিল্যান্ড। বিশ্বকাপের জন্য ইংল্যান্ডের দলে একদিনের ক্রিকেটে অবসর ভেঙে যোগ দিয়েছেন টেস্ট অধিনায়ক বেন স্টোকস। দলে তার ফিরে আসার জন্য বাদ পড়েন তরুণ ক্রিকেটার হ্যারি। তবে মূল দল ঘোষণার সময় তাকে স্কোয়াডের অন্তর্ভুক্ত করা হয়েছে।

এই চলতি বছরের বিশ্বকাপে ইংল্যান্ডের দলকে অন্যতম শক্তিশালী দল হিসেবে মানছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। জস বাটলার, বেন স্টোকস, জো রুট সহ একাধিক তারকা ক্রিকেটার রয়েছেন এই দলে। স্টোকস টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম অধিনায়ক, যিনি ব্যাটিং, বোলিং এবং উইকেটকিপিং কিছু না করেই কোনও ম্যাচে জয় পেয়েছেন। লর্ডসে একমাত্র টেস্টে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে স্টোকস মাত্র একটি ক্যাচ নেন। আর কিছুই তাঁকে করতে হয়নি। অর্থাৎ এই জয়ে ক্রিকেটার হিসেবে আর তেমন কোনও অবদান নেই তাঁর।

অন্যদিকে কতবার বিশ্বকাপে আশ্চর্যজনক ভাবে ম্যাচ হেরে যাওয়া নিউজিল্যান্ডও এই বছরে বেশ শক্তিশালী। কেন উইলিয়ামসনকে অধিনায়ক রেখেই এই মহাযুদ্ধে ঝাপাচ্ছেন কিউয়িরা। টম ল্যাথাম, ডেভন কনওয়ে, গ্লেন ফিলিপস ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, মিচেল স্যান্টনারের মতো ক্রিকেটার রয়েছেন এই দলে।