রবীন্দ্র জাদেজার মাথায় নতুন পালক, জেনে নিন আসল কারণ

বিশ্ব ক্রিকেটের দরবারে ভারতের নাম সর্বদাই উজ্জ্বল অক্ষরে জ্বলজ্বল করে থাকে। ভারতের ক্রিকেট তারকারা তাদের দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে থাকেন।

author-image
Adrita
New Update
jad

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ইরফান পাঠানকে (Irphan Pathan) ছাড়িয়ে এশিয়া কাপে ওডিআই ফরম্যাটে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেটের অধিকারী হয়েছেন। ১২ সেপ্টেম্বর মঙ্গলবার আর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে সুপার ফোর পর্বের ম্যাচে এই মাইলফলক ছুঁয়েছেন রবীন্দ্র জাদেজা। রবীন্দ্র জাদেজার মাথায় জুড়েছে এক নতুন পালক। এই ম্যাচে ৩৩ রান দিয়ে দুই উইকেট নিয়ে নেন তিনি। ভারতীয় এই বাঁহাতি স্পিনার ১২ ইনিংসে ইরফান পাঠানের ২২ স্ক্যাল্পকেও ছাড়িয়ে ১৮ ইনিংসে ২৪টি উইকেট নিয়ে নিয়েছেন। কুলদীপ যাদবও (Kuldeep Yadav) নয়টি ইনিংসে ১৯টি উইকেট নেওয়ার দৌড়ে রয়েছেন। ফলে সামগ্রিকভাবে এই কথা বলাই যায় যে, রবীন্দ্র জাদেজা এশিয়া কাপের পঞ্চম সর্বোচ্চ উইকেট প্রাপকের বোলারের শিরোনাম নিজের নামে করে নিয়েছেন। যা ভারতের নাগরিকদের জন্য নিঃসন্দেহে এক গর্বের বিষয়।

অন্যদিকে, মুথিয়া মুরালিদারনদিক ২৪ ইনিংসে ৩০টি স্ক্যাল্প নিয়ে তালিকার শীর্ষে রয়েছেন। ভারতের বোলিং আক্রমণ ক্রমশ মিলিত হয়ে শ্রীলঙ্কার ১৩টি ওডিআই ম্যাচে অপরাজিত থাকার ধারাকে শেষ করে্চছে এবং এশিয়া কাপ ২০২৩-এর ফাইনালে আর মাত্র একটি খেলা বাকি রেখে তাদের জায়গা নিশ্চিত করেছে। এর কারণ হল যে ১২ সেপ্টেম্বর, মঙ্গলবার আর প্রেমাদাসা স্টেডিয়ামে স্বাগতিক দল ১৭২ রানে অলআউট হয়েছিল। উভয় পক্ষের স্পিনাররা খেলায় আধিপত্য বিস্তার করতে সক্ষম হলেও, পেসাররাও সহ-স্বাগতিকদের বিরুদ্ধে ভারতের ৪১ রানের জয়ে ভূমিকা পালন করেছিল।

k l



খেলার শুরুতে, বেলিজারেন্ট ডুনিথ ওয়েলালেজ এবং চ্যারিথ আসালাঙ্কা ভারতের টপ অর্ডারের মাধ্যমে শ্রীলঙ্কাকে মেন ইন ব্লুকে ২১৩ টি রানে আউট করতে সাহায্য করে। ইয়াংস্টার ওয়েললাজ একটি অসাধারণ কৃতিত্ব অর্জন করেছিলেন। কারণ তিনি তার প্রথমত ৫টি উইকেট আগেই অর্জন করেছিলেন। এককভাবে তিনি একটি দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমে প্রতিপক্ষের মনোবল ধ্বংস করে দেওয়ার চেষ্টাও করেছিলেন। অন্যদিকে, ভারতীয় ব্যাটিং লাইনআপ এবং রোহিত শর্মা (Rohit Sharma), শুভমান গিল (Subhmaan Gill), বিরাট কোহলি (Virat Kohli), কেএল রাহুল (K L Rahul) এবং হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) মতো আরও অনেক শীর্ষ ব্যাটাররাও বেশ কয়েকটি উইকেট নিজেদের দখলে করে নেন। ভারতীয় ক্রিকেট দল দিনের পর দিন তাদের অক্লান্ত পরিশ্রমের ফলে আমাদের সমগ্র ক্রিকেটপ্রেমীদের এক একটি অসাধারণ ম্যাচ উপহার দিয়ে চলেছেন।