নতুন বছরে নতুন লড়াইয়ের জন্য তৈরি মোহনবাগান

সুপার কাপ সেমিফাইনালে উঠতে গেলে মোহনবাগানের বিদেশিদের আরও বেশি দায়িত্ব নিতে হবে।

author-image
Adrita
New Update
kj

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ইন্ডিয়ান সুপার লিগের দশম মরশুম যখন রীতিমতো জমজমাট হয়ে উঠেছিল ঠিক সেই সময়ে লিগের দলগুলির সামনে আরও এক কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। মঙ্গলবার থেকে কলিঙ্গ সুপার কাপের আসর বসতে চলেছে ওড়িশা এফসি-র ঘরের মাঠে। এই নক আউট টুর্নামেন্টে প্রতি বারের মতো এ বারেও প্রতিটি দলের সামনে কঠিন চ্যালেঞ্জ তৈরি হয়েছে। মোহনবাগান তাদের মধ্যে একটি দল। আইএসএল-এ পরপর ৩ ম্যাচে হেরে চাপে ছিল মোহনবাগান। তার মাঝে আবার দলের প্রধান কোচ জুয়ান ফেরান্দোর পদত্যাগ। সবমিলিয়ে কলিঙ্গ সুপার কাপের আগে বেশ চাপে মোহনবাগান সুপার জায়ান্ট।

এমন অবস্থায় সবুজ মেরুনের টেকনিক্যাল ডিরেক্টর অ্যান্টনিও লোপেজ হাবাস এবার প্রধান কোচ হিসেবে দলের দায়িত্ব সামলাবেন। সুপার কাপ থেকেই তিনি এই দায়িত্ব পালন করবেন। সবুজ-মেরুনের একাধিক ফুটবলার জাতীয় দলে রয়েছেন। কয়েকজন ফুটবলারের চোটও রয়েছে। সবমিলিয়ে রীতিমতো কঠিন পরীক্ষার সামনে হাবাস। তবে হাবাস ভারতীয় ফুটবলের সঙ্গে পরিচিত এবং তিনি চলতি মরশুমের শুরু থেকেই মোহনবাগান সুপার জায়ান্টের সঙ্গে যুক্ত রয়েছেন। ফলে কোনও সমস্যা হবে না বলেই মনে করা হচ্ছে।

সাত ম্যাচে অপরাজিত থাকার পর বছরের শেষে টানা তিনটি ম্যাচে হেরে বিপর্যস্ত মোহনবাগান সুপার জায়ান্ট। দলের সাত জন ফুটবলার কাতারে ভারতের এএফসি এশিয়ান কাপের দলে রয়েছেন। বাকিদের মধ্যে অনেকেরই চোট। ফলে দলের বিদেশিদের ওপর ভরসা করতেই হবে দলকে। এর মধ্যে আবার কোচ বিদায়ের পালাও সেরে ফেলেছে সবুজ-মেরুন বাহিনী। গত আইএসএলে যিনি দলকে কাপ জিতিয়েছিলেন ও এ বার ডুরান্ড কাপে যিনি দলকে চ্যাম্পিয়ন করেন, সেই জুয়ান ফেরান্দোকে সরিয়ে দেওয়া হয়েছে বছর শেষের ভরাডুবির দায়ে। শুধু যে আইএসএলে ব্যর্থ হয়েছে সবুজ-মেরুন বাহিনী, তা নয়। এএফসি কাপের গ্রুপ পর্বেও ব্যর্থ হয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছে তারা।

এবারের সুপার কাপের ফর্ম্যাট অনুযায়ী প্রতিটি গ্রুপের সেরা দলই শুধু সেমিফাইনাল খেলবে। ফলে সেমিফাইনালে যেতে হলে ইস্টবেঙ্গল, হায়দরাবাদ এফসি ও শ্রীনিধি ডেকানের বাধা টপকাতে হবে মোহনবাগান সুপার জায়ান্টকে। গ্রুপের প্রতিটি ম্যাচই সমান গুরুত্বপূর্ণ হতে চলেছে মোহনবাগানের। ফলে প্রথম ম্যাচ থেকেই দারুণ খেলতে চায় সবুজ মেুন ব্রিগেড। শ্রীনিধি ডেকানের বিরুদ্ধে জয় দিয়ে সুপার কাপের অভিযান শুরু করতে চায় মোহনবাগান।