ফেরান্দোকে সরানোর নকশা আগেই তৈরি ছিল মোহনবাগানের !

আইএসএল ২০২৩-২০২৪ মরশুমে মোহনবাগান সুপার জায়ান্ট খারাপ ফলাফল।

author-image
Adrita
New Update
দ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ৩ জানুয়ারি মোহনবাগান সুপার জায়ান্ট তাদের হেড কোচ জুয়ান ফেরান্দোর সঙ্গে পেশাদার সম্পর্ক ছিন্ন করেছে এবং ঘোষণা করেছিল যে কলিঙ্গ সুপার কাপ থেকে টেকনিক্যাল ডিরেক্টর অ্যান্তোনিও লোপেজ হাবাস দায়িত্ব গ্রহণ করবেন। উল্লেখ্য মঙ্গলবারই শহরে চলে আসেন হাবাস। ভুবনেশ্বরে বাগানের দায়িত্ব হাতে তুলে নেন তিনি।

মোহনবাগানের তরফে একটি বিবৃতিতে বলা হয়, ‘মোহনবাগান সুপার জায়ান্টের চিফ কোচ বদল হল। সরে দাঁড়ালেন জুয়ান ফেরান্দো। তাঁর জায়গায় সবুজ-মেরুনের দায়িত্ব নিচ্ছেন আন্তোনিও লোপেজ হাবাস। আসন্ন সুপার কাপ থেকেই প্রধান কোচের দায়িত্ব সামলাবেন তিনি। আইএসএল (২০২২-২৩ মরশুম) ও এবারের ডুরান্ড কাপ জয়ের জন্য জুয়ান ফেরান্দোকে ধন্যবাদ।’

ফেরান্দোর অধীনে মোহনবাগান সুপার জায়ান্ট (তখন নাম ছিল এটিকে মোহনবাগান) গত মরশুমে আইএসএল ট্রফি জিতেছিল এবং এই মরশুমে শুরুতে ডুরান্ড কাপ ঘরে তুলেছিল। যদিও এবার আইএসএলে কিছুটা ছন্দে হারিয়ে ফেলেছে মোহনবাগান। শুরুটা ভালো হলেও সুবজ-মেরুন তাদের শেষ চাটির ম্যাচে মাত্র একটি জয়লাভ করেছে। এই সময় পাঁচটি গোল করে আটটি গোল হজম করেছে। তার আগে এএফসি কাপ থেকেও ছিটকে গিয়েছে। প্রথম তিনটি ম্যাচের পরে অনেকটা এগিয়ে থাকার পরও শেষ তিনটি ম্যাচে হেরে গিয়ে এএফসি কাপের পরবর্তী রাউন্ডে যেতে পারেনি মোহনবাগান।

সূত্রের খবর, গোয়েঙ্কা পরিবারের সঙ্গে অনেকদিন থেকে বনিবনা হচ্ছিল না ফেরান্দোর। ফেরান্দোর সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ তৈরি হয়েছিল। কিন্তু  দলের পারফরম্যান্সের দিকে তাকিয়ে এতদিন চুপ ছিল তারা। ‘এই আইএসএল মরশুমের শুরু থেকেই থেকেই ফেরান্দোকে নিয়ে আরপিএসজির অন্দরমহলে কোন্দল চলছিল। পরিস্থিতি বিবেচনা করে ম্যাচের নিজের স্ট্র্যাটেজি পালটাতে ব্যর্থ হচ্ছিলেন। আর সম্প্রতি দলের হাল দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে তারা’, সূত্র জানিয়েছেন।

উল্লেখ্য, ২০১২-১৩ মৌসুমে, তিনি লা লিগা ক্লাব মালাগার কারিগরি কর্মীদের অংশ হয়েছিলেন , ক্লাবের যুব দলের প্রধান কোচ নিযুক্ত হন। তারপর, ২০১৩ সালের জুনের মাঝামাঝি, তিনি মলডোভান ন্যাশনাল ডিভিশনের চ্যাম্পিয়ন শেরিফ তিরাসপোলের সাথে সহকারী কোচ হিসেবে যোগদান করেন। ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত এটিকে মোহনবাগানের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ক্লাবে তাঁর দ্বিতীয় মেয়াদ শুরু করে দিয়েছেন। তিনি আইএসএল ইতিহাসের অন্যতম সফল প্রধান কোচ, দুটি আইএসএল কাপ জিতেছেন।