IPL 2024: কীভাবে LSG-র বিরুদ্ধে DC-র জয় LSG, RCB, CSK এবং SRH-কে প্রভাবিত করবে?

লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে দিল্লি ক্যাপিটালসের জয় প্রমাণ করে যে তারা এখনও প্লে অফের দৌড়ে টিকে আছে।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
ujch5u9o_dc-vs-lsg_625x300_14_May_24 (1)

নিজস্ব সংবাদদাতা: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ২০২৪- এর প্লে অফের দৌড় দিন দিন তীব্র হচ্ছে। মঙ্গলবার লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে দিল্লি ক্যাপিটালসের জয়ের অর্থ হল যে পাঁচটি দল এখনও আইপিএলের দুটি প্লে-অফে জায়গা দখল করার জন্য নিজেদের মধ্যে লড়াই করছে৷ এখন পর্যন্ত, কলকাতা নাইট রাইডার্স (১৩ ম্যাচে ১৯) এবং দ্বিতীয় স্থানে থাকা রাজস্থান রয়্যালস (১২ম্যাচ থেকে ১৬ পয়েন্ট) আনুষ্ঠানিকভাবে প্লে-অফে জায়গা পেয়েছে। রাজস্থান রয়্যালস এখনও টপ-টু ফিনিশের ব্যাপারে নিশ্চিত নয়। তবে দুই স্থানের জন্য অন্য পাঁচ দলের মধ্যে সবচেয়ে তীব্র লড়াই হচ্ছে। তারা হল- চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দ্রাবাদ, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, দিল্লি ক্যাপিটালস এবং লখনউ সুপার জায়ান্টস।

লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে দিল্লি ক্যাপিটালসের জয় মানে চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং সানরাইজার্স হায়দ্রাবাদের জন্য একটি সুখবর। যদি এলএসজি ডিসিকে পরাজিত করত, তারা ১৬ পয়েন্টে পৌঁছতে সক্ষম হত এবং এইভাবে তিন পক্ষের জন্য জিনিসগুলি জটিল হয়ে উঠত। কিন্তু এখন তারা সর্বোচ্চ ১৪ পয়েন্টে পৌঁছাতে পারে। এখন লখনউ সুপার জায়ান্টস এবং দিল্লি ক্যাপিটালস তাদের দুর্বল রান-রেটের কারণে এগিয়ে যাওয়ার খুব ক্ষীণ সম্ভাবনা দেখছে।

চেন্নাই সুপার কিংস - ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট (NRR +০.৫২৮)

ম্যাচ বাকি - 2 (বনাম গুজরাট টাইটান্স এবং পাঞ্জাব কিংস)

বাকি দুটি ম্যাচে জিতলে সানরাইজার্স হায়দ্রাবাদের জন্য প্লে-অফের জায়গা নিশ্চিত হবে। এমনকি তারা তাদের একটি ম্যাচ হারলেও তারা পেরিয়ে যাবে। যদি তারা তাদের উভয় খেলাই হারে, তাহলে পুরোটাই নেট রান-রেটে নেমে আসবে। যদি সানরাইজার্স হায়দ্রাবাদ তাদের বাকি দুটি ম্যাচ হারায় এবং লখনউ সুপার জায়ান্টস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু তাদের শেষ খেলায় জয়লাভ করে, তাহলে প্যাট কামিন্সের নেতৃত্বাধীন দলকে শীর্ষ ৪-এ থাকার জন্য NRR-এর উপর নির্ভর করতে হবে। শেষ প্লে-অফ স্পটগুলি দখল করতে তারা এলএসজি এবং ডিসির চেয়ে ভাল রান-রেট রাখার আশা করবে।

সানরাইজার্স হায়দ্রাবাদ এখনও রাজস্থান রয়্যালসের এর উপরে শেষ করতে পারে যদি দলটি তাদের দুটি ম্যাচ জিতে যায় এবং রাজস্থান রয়্যালস ড্রপ করে পয়েন্ট।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু - ১৩ গেম থেকে ১২ পয়েন্ট (NRR +০.৩৮৭)

ম্যাচ বাকি - 1 (বনাম চেন্নাই সুপার কিংস)

পাঁচ ম্যাচের জয়ের ধারায়, আরসিবি ব্যাপক পরিবর্তন এনেছে। তারা তাদের প্রথম সাতটি খেলার মধ্যে মাত্র একটি জিতেছে কিন্তু তারপর থেকে এটি সম্পূর্ণ ভিন্ন দিকে এগোচ্ছে। আরসিবিকে যোগ্যতা অর্জনের জন্য, তাদের ১৪ পয়েন্টে পৌঁছতে চেন্নাই সুপার কিংসকে হারাতে হবে। তারা তখন আশা করবে যে তাদের NRR প্লেঅফের চতুর্থ স্থানের জন্য প্রতিদ্বন্দ্বী অন্যান্য পক্ষের চেয়ে উপরে। তারা আশা করবে যে সানরাইজার্স হায়দ্রাবাদ তাদের বাকি দুটি ম্যাচ হারবে বা লখনউ সুপার জায়ান্টস তাদের শেষ ম্যাচে বড় ব্যবধানে জিতবে না।

দিল্লি ক্যাপিটালস - ১৪ ম্যাচে ১৪ পয়েন্ট (NRR -০.৩৭৭)

ম্যাচ বাকি - 0

দিল্লি ক্যাপিটালসের ভাগ্য তাদের নিজের হাতে নেই। তাদের নির্ভর করতে হবে অন্যান্য ম্যাচের ফলাফলের ওপর। দিল্লি ক্যাপিটালসকে যদি যোগ্যতা অর্জন করতে হয়, তারা আশা করবে যে চারটি দলের মধ্যে তিনটি - সানরাইজার্স হায়দ্রাবাদ, চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং লখনউ সুপার জায়ান্টস - তাদের শেষ লড়াইয়ে পয়েন্ট ড্রপ করবে এবং তারা বড় ব্যবধানে হেরে যাবে। সেই পরিস্থিতিতে, ১৪ পয়েন্ট সহ দলগুলি এগিয়ে যাওয়ার জন্য NRR-এর উপর নির্ভর করবে।

লখনউ সুপার জায়ান্টস - ১৩ গেম থেকে ১২ পয়েন্ট (NRR -০.৭৮৭)

ম্যাচ বাকি - ১ (বনাম মুম্বাই ইন্ডিয়ান্স)

লখনউ সুপার জায়ান্টসের রান-রেট খুবই করুণ। সানরাইজার্স হায়দ্রাবাদের কাছে তাদের ১০ উইকেটের হার -০.৭৬৯-এ পড়ে। ডিসির কাছে তাদের হারানোর পর, এটি -০.৭৮৭-এ নেমে এসেছে। চতুর্থ স্থানে থাকা চারটি দলের মধ্যে তাদের যে রানের হার সেটা সবচেয়ে খারাপ। তারা সবাই প্লে-অফের দৌড়ে আছে। তাদের আগে শেষ ম্যাচে খুব বড় ব্যবধানে জিততে হবে। তারা আশা করবে চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দ্রাবাদ এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু-এর দুটি খুব বড় ব্যবধানে তাদের খেলা হারবে।