ভারতীয় ফুটবলের ভবিষ্যত নিয়ে আশাবাদী ইগর স্টিমাচ

এশিয়ার সেরা ১০ তে প্রবেশ করতে আরও চার বছর সময় লাগবে।

author-image
Adrita
New Update
f

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ভারতীয় ফুটবল উন্নতি করছে, এমনটাই মনে করেন ভারতীয় ফুটবল দলের স্পষ্টভাষী কোচ ইগর স্টিমাচ। ভারতীয় ফুটবলের অগ্রগতিতে আস্থা প্রকাশ করেছেন প্রাক্তন ওয়েস্ট হ্যাম এবং ডার্বি ডিফেন্ডার। ১.৪ বিলিয়ন জনসংখ্যার দেশ যেখানে ক্রিকেট সবথেকে বেশি গুরুত্ব পায়, সেখানে ফুটবল নিয়ে এগিয়ে যাওয়ার কথা বলছেন ইগর স্টিম্যাচ। কাতারে অনুষ্ঠিত এশিয়ান কাপের জন্য শুক্রবার থেকে প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছেন স্টিমাচ। তিনি ২০১৯ সালের মে মাসে ভারতের ফুটবল দলের কোচ নিযুক্ত হয়েছিলেন ইগর স্টিমাচ। ভারত সংক্ষিপ্তভাবে প্রায় ৩০ বছরের মধ্যে দ্বিতীয়বার ফিফার শীর্ষ ১০০ র‍্যাঙ্কিংয়ের মধ্যে প্রবেশ করেছিল। তবে বর্তমানে ভারতীয় দলের ফিফা র‍্যাঙ্কিং হল ১০২।

ভারতের ফুটবল দল নিয়ে কথা বলতে গিয়ে ইগর স্টিমাচ বলেছেন, ‘একটি দৈত্য অবশ্যই এখন তাঁর ঘুম থেকে উঠছে।’ তবে এই বক্তব্যের সঙ্গে স্টিমাচ যোগ করে বলেছেন, ‘আমি মনে করি এশিয়ার সেরা ১০ তে প্রবেশ করতে আমাদের আরও চার বছর সময় লাগবে।’ স্টিমাচের কোচিংয়ে হংকং, আফগানিস্তান এবং কম্বোডিয়ার বিরুদ্ধে জিতে এশিয়ান কাপের জন্য যোগ্যতা অর্জন করেছে ভারত। তবে তাদের সামনের রাস্তাটি এখন বেশ চ্যালেঞ্জিং। ভারত নিজেদের গ্রুপ পর্বে র‌্যাঙ্কের দিকে থেকে এগিয়ে থাকা অস্ট্রেলিয়া, উজবেকিস্তান এবং সিরিয়ার বিরুদ্ধে খেলতে নামবে।

স্টিমাচ একটি ইমেল সাক্ষাৎকারে মন্তব্য করে বলেছেন, ‘আমরা ড্র নিয়ে খুশি হওয়ার থেকে অনেক দূরে রয়েছি, তবে এটা সেটাই যেটা হওয়ার ছিল।’ তিনি সংক্ষিপ্ত প্রস্তুতি এবং গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের ইনজুরির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। তবে সুযোগ পাওয়া প্রত্যেক ফুটবলারের সেরা দেওয়ার জন্য দলের প্রতিশ্রুতি নিশ্চিত করেছেন স্টিমাচ। তিনি পূর্ববর্তী টুর্নামেন্টে ভারতের ঘাটতিগুলিকে তুলে ধরেছেন। তাদের আগের চারটি এশিয়ান কাপের উপস্থিতিতে কখনও গ্রুপ পর্বের বাইরে অগ্রসর হয়নি। বিশ্বকাপের যোগ্যতা অর্জনের চড়াই-উৎরাইয়ের মুখোমুখিও হয়েছেন তারা।

বিশ্বকাপের বাছাইপর্বে বর্তমান এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের কাছে ৩-০ ব্যবধানে পরাজয়, গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের ইনজুরি এবং মালয়েশিয়া ও ইরাকের বিরুদ্ধে প্রীতি ম্যাচে বিতর্কিত রেফারিসহ চ্যালেঞ্জগুলো স্বীকার করেছেন কোচ। স্টিমাচ, তার সরল দৃষ্টিভঙ্গির জন্য পরিচিত। এশিয়ান ফুটবলে রেফারি মান উন্নয়নের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন তিনি। অতীতে, স্টিমাচ ভারতীয় ক্রীড়া প্রশাসনের সমস্যাগুলির বিষয়ে সোচ্চার হয়েছিলেন এবং ঘরোয়া খেলায় উল্লেখযোগ্য পরিবর্তনের আহ্বান জানিয়েছিলেন। কোচ তাঁর মেয়াদে ২০ টিরও বেশি তরুণকে নীচের স্তর থেকে নিয়ে প্রধান দলে নিয়ে এসে ছিলেন।