নতুন মরসুমে লক্ষ্যস্থির জকোভিচের

২০২৪ মরসুমে নামার জন্য চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিয়েছেন সার্বিয়ান টেনিস তারকা নোভাক জকোভিচ। এই মরসুম উইম্বলডন খেতাব হাতছাড়া হয়েছে।

author-image
Adrita
New Update
ট

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ পুরুষদের টেনিসে সর্বাধিক গ্র্যান্ডস্লামের মালিক তিনি। গত বছরই তিনটি গ্র্যান্ডস্লাম জিতে এই মুহূর্তে ক্যাবিনেটে ২৪টি গ্র্যান্ডস্লাম জিতে নিয়েছেন। তবে এখনই থামতে রাজি নন নোভাক জকোভিচ (Novak Djokovic)। ২০২৪ মরসুমে নামার জন্য চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিয়েছেন সার্বিয়ান টেনিস তারকা। এই মরসুম উইম্বলডন (Wimbledon) খেতাব হাতছাড়া হয়েছে। তা ঝুলিতে পুরে নিয়েছিলেন কার্লোস আলকারাজ। যদিও নতুন মরসুমে চারটি গ্র্যান্ডস্লামই জিততে চান ৩৬ বছরের এই কিংবদন্তি টেনিস তারকা। গত মরসুমে এটিপি ক্রমতালিকায় শীর্ষে পৌঁছেছিলেন অষ্টম বারের জন্য। নতুন মরসুমে লক্ষ্য কী?

জকোভিচ বলছেন, ''আমি বরাবরই নিজের লক্ষ্য নিয়ে আত্মবিশ্বাসী থাকি। নিজের ক্ষমতা সম্পর্কে ওয়াকিবহল। আগামী বছরও নিজের লক্ষ্যে স্থির থাকব আমি। শরীর এখনও সঙ্গ দিচ্ছে আমার। অনেক তরতাজা অনুভব করছি। আমার চারিদিকে দুর্দান্ত কয়েকজন মানুষ রয়েছে। এত বড় টুর্নামেন্টের জন্য উৎসাহ উদ্দীপনা দরকার। যা আমাকে এখনও এগিয়ে যাওয়ার জন্য তৈরি রাখে। দিনের শেষে মানুষ এটাই দেখে যে বড় টুর্নামেন্টে তুমি কেমন পারফর্ম করেছ। অলিম্পিক্সে সোনা জয় ছাড়া চারটি গ্র্যান্ডস্লাম জয় আমার লক্ষ্য।''

hiren

উল্লেখ্য, গত যুক্তরাষ্ট্র ওপেন জিতে নিজের ২৪ তম গ্র্যান্ডস্লাম ঝুলিতে পুরেছিলেন নোভাক। এরপরই এক সাক্ষাৎকারে স্প্যানিস টেনিস মায়েস্ত্রো রাফায়েল নাদাল বলেন, ''সংখ্যা ও পরিসংখ্যানে আমি বিশ্বাস করি। এই হিসেবে জকোভিচ আমার থেকে এগিয়ে রয়েছে। ওই সেরা। এটাই সত্যি। বাকিটা আপেক্ষিক। আপনার ভাল লাগতে পারে, নাও পারে। কাউকে পছন্দ করতে পারেন, নাও পারেন। খেতাবের সংখ্যা দেখলে জকোভিচ-ই সেরা। এটা নিয়ে আলোচনার কিছু নেই।''

নাদাল আরও বলেন, ''সব থেকে বেশি গ্র্যান্ড স্ল্যাম জিততে না পারলে জোকোভিচ হয়তো হতাশ হবে। কারণ ও সব কিছুই নিখুঁত ভাবে করতে চায়। সে জন্যই ও সেরা। সব থেকে বেশি গ্র্যান্ড স্ল্যাম জিততে না পারলে আমি একটুও হতাশ হব না। বিশ্বাস করি, আমার পক্ষে যতটা করা সম্ভব ছিল, ততটাই করেছি। যথাসাধ্য চেষ্টা করেছি।'' উল্লেখ্য, ২০২২ অস্ট্রেলিয়ান ওপেন শেষবার জিতেছিলেন নাদাল। এরপর থেকে গত দেড় বছরের ওপরে কোনও গ্র্যান্ডস্লাম জিততে পারেননি তিনি। অন্যদিকে জকোভিচ একের পর এক গ্র্যান্ডস্লাম জিতেই চলেছেন। এই বছরে একমাত্র উইম্বলডন ছাড়া বাকি তিনটি গ্র্যান্ডস্লামেই জয় ছিনিয়ে নিয়েছেন জোকার। 

hiring.jpg