নেক গার্ড বাধ্যতামূলক করেছে CA

ক্রিকেট সারা বিশ্বে এক জনপ্রিয় খেলা। তবে এই খেলায় বেশ কিছু সাবধানতা অবলম্বন করাও দরকার। খেলোয়াড়রা তাদের নিজেদের 'সেফ' রাখতে তাই কিছু বিশেষ ব্যবস্থাও নিয়ে থাকেন।

author-image
Adrita
New Update
gua

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ক্রিকেট অস্ট্রেলিয়া (CA) ১ অক্টোবর থেকে আন্তর্জাতিক এবং ঘরোয়া খেলায় অস্ট্রেলিয়ান (AUSTRELIA) খেলোয়াড়দের জন্য 'নেক গার্ড' (NECK GUARD) বাধ্যতামূলক করেছে। ২০২৩-২৪ মৌসুমের আগে CA-এর খেলার নিয়মে করা অসংখ্য পরিবর্তনের মধ্যে একটি হল নেক গার্ডের প্রয়োজনীয়তা। আরেকটি পরিবর্তন হল 'বিগ ব্যাশ লিগে' (BBL) মারভেল স্টেডিয়ামের ছাদে বল লাগলে স্বয়ংক্রিয়ভাবে ছয়ের নিয়ম বাতিল করা। এর পরিবর্তে বলটি সীমানা অতিক্রম করেছে কিনা তা নির্ধারণ করতে আম্পায়াররা তাদের বিচক্ষণতা ব্যবহার করবেন। খেলার গতি বাড়ানোর জন্য বিগ ব্যাশ লিগে ইনজুরি স্টপেজ এবং স্টাম্পিং রিভিউ স্ট্রিমলাইন করার সময়সীমা ছিল আরও কয়েকটি পরিবর্তন।

ফাস্ট বোলার এবং মাঝারি পেসারদের বিরুদ্ধে খেলার সময় খেলোয়াড়দের তাদের নিজেদের হেলমেটে নেক গার্ড পরতে হবে। খেলোয়াড়রা যখন স্পিনারদের মুখোমুখি হয় তখন এই নিয়ম প্রযোজ্য হয় না। এটি ক্লোজ-ইন ফিল্ডার এবং উইকেটরক্ষকদেরও (SAFETY) বাদ দিয়ে দেয়। ২৫ নভেম্বর, ২০১৪-এ সিডনি ক্রিকেট গ্রাউন্ডে নিউ সাউথ ওয়েলসের বিরুদ্ধে শেফিল্ড শিল্ড ম্যাচে ওয়েস্ট এন্ড রেডব্যাকসের হয়ে ব্যাট করার সময় এক প্রখ্যাত অস্ট্রেলিয়ান খেলোয়াড় ফিলিপ হিউজের ঘাড়ের পিছনে একটি বাউন্সার লেগেছিল। এই ঘটনার ফলে এই ক্রিকেটারের মৃত্যুও পর্যন্ত হয়ে যায়। ফিলিপ হিউজের মৃত্যুর পর থেকেই, ঘাড় রক্ষাকারী এই ''নেক গার্ড''-এর ডিজাইন করা হয়েছিল।

অস্ট্রেলিয়ার ক্রিকেটার (CRICKET) শেন ওয়ার্নার ফিলিপের মৃত্যুর পরে কিছু কথা সামনে এনেছিলেন তার নিজের সম্পর্কে। তিনি জানিয়েছিলেন যে, "আমি এগুলি পরিধান করি না এবং করব না। যখন আমি আমার মাথা ঘুরিয়ে... একটি স্টেমগার্ড পরিধান করি, এটি আমার ঘাড়কে বাধা দেয় এবং যখন আমি বোলারদের মুখোমুখি হই তখন আমার ঘাড়ের নড়াচড়ায় বাধা দেয়। আমি একটি স্টেমগার্ড চেষ্টা করেছি এবং এটি খনন করে আমার ঘাড়। এটি অস্বস্তিকর এবং একটি বিভ্রান্তি," ২০১৬ সালে ওয়ার্নার  বলেছিলেন। "নিরাপত্তার সাথে, হেলমেটগুলি ভারী হয়ে উঠছে। একজন খেলোয়াড় হিসাবে, আপনি এতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। আমি আরও ভাল দেখতে পাচ্ছি, এবং হতে পারছি আমার ঘাড় নাড়াতে সক্ষম," তিনি যোগ করেছেন। 



ক্রিকেটারদের জন্য এই নেক গার্ডের ব্যবহার খুবই তাৎপর্যপূর্ণ। তবে শুধুমাত্র অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের জন্যই না সারা বিশ্বের খেলোয়াড়দের জন্যই এটি চালু করা উচিত।