বিরতিঃ আর খেলবেন না বিরাট কোহলি

অধিনায়ক রোহিত শর্মা সম্পর্কে এখনও কোনও স্পষ্টতা না থাকলেও দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের সাদা বলের লেগে বিরাট কোহলির কোনও ভূমিকা নেওয়ার সম্ভাবনা নেই।

author-image
Adrita
New Update
স

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ আর খেলবেন না বিরাট কোহলি ? চমক লাগা খবর দিলেন স্বয়ং বিরাট কোহলি। সূত্র মারফত জানা গিয়েছে, বিরাট কোহলি বিসিসিআইকে জানিয়েছেন যে তিনি অনির্দিষ্ট সময়ের জন্য সাদা বলের ম্যাচে নির্বাচনের জন্য উপলব্ধ থাকবেন না। এর অর্থ হল বিরাট কোহলি জানিয়েছেন যে তিনি ওয়ান ডে ও টি-২০ থেকে অনির্দিষ্টকালের জন্য সরে দাড়াচ্ছেন তিনি। 

অন্যদিকে, দক্ষিণ আফ্রিকা সফরে সাদা বলের জন্য ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার প্রাপ্যতা নিয়ে কোনো স্পষ্টতা নেই। রোহিত এবং কোহলি দুজনেই অস্ট্রেলিয়ায় ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে টি-টোয়েন্টি ক্রিকেট খেলেননি কিন্তু পরের বছর জুনে বিশ্বকাপের জন্য সারিবদ্ধ হওয়ার সাথে সাথে, তারা দুজনেই আইসিসি ট্রফি জেতার জন্য একটি ফাইনাল ক্র্যাক করতে ফিরতে চান কিনা তা নিয়ে আলোচনা হয়েছিল। এছাড়াও, বিশ্বকাপে ব্যাট হাতে রোহিত যে ধরনের পারফরম্যান্স দেখিয়েছিলেন এবং তার নেতৃত্বের দক্ষতা রয়েছে। 

hiren

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ শেষ হলেই দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারতীয় দল। সেই সফরে সীমিত ওভারের ক্রিকেটে না-ও খেলতে পারেন কোহলি। সূত্রের খবর, ভারতীয় ক্রিকেট বোর্ডেরক কর্তাদের কোহলি জানিয়েছেন যে, তাঁকে যেন দক্ষিণ আফ্রিকা সফরে সীমিত ওভারের দলের জন্য ভাবা না হয়। কবে ফের ওয়ান ডে ও টি-টোয়েন্টিতে মাঠে ফিরবেন কোহলি, তা নিয়েও ধোঁয়াশা রয়েছে। জানা গিয়েছে, অনির্দিষ্টকালের জন্য সীমিত ওভারের ক্রিকেটে খেলবেন না কোহলি। যার অর্থ, দক্ষিণ আফ্রিকা সফরে সীমিত ওভারের ক্রিকেটের পাশাপাশি জানুয়ারিতে আফগানিস্তানের বিরুদ্ধে যে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত, সেখানেও হয়তো দেখা যাবে না কোহলিকে। 

জানা গিয়েছে, বিশ্বকাপের (ODI World Cup) পরই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে ভারত। ঘরের মাঠে সেই সিরিজে খেলছেন না বিরাট কোহলি। বিশ্বকাপের ধকলের পর এই সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা, কোহলি, যশপ্রীত বুমরা, মহম্মদ শামিদের। বিশ্বকাপের দল থেকে মাত্র ২ জন ক্রিকেটারকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের দলে রাখা হয়েছে। আর শ্রেয়স আইয়ার এই সিরিজে শেষ দুটি ম্যাচে খেলবেন শুধু। 

বিশ্বকাপে ১১টি ম্যাচে ৭৬৫ রান করেছেন কোহলি। এহেন বিরাট আপাতত সাদা বলের ক্রিকেট থেকে বিরতি নিচ্ছেন বলে জানা গিয়েছে। তবে ২৬ ডিসেম্বর থেকে সেঞ্চুরিয়ানে শুরু হতে চলা টেস্ট সিরিজে খেলবেন বিরাট। শোনা যাচ্ছে, বিরাট নিজেই সাদা বলের ক্রিকেট থেকে বিরতি চেয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে দরবার করেছিলেন। 

hiring.jpg