ডাচেদের জন্য বড় ধাক্কা, ভারত কি পারবে অপরাজিত থাকতে ?

ভারত-নেদারল্যান্ডস ম্যাচ খাতায়-কলমে নিয়মরক্ষার, তবে এই ম্যাচের গুরুত্ব অপরিসীম। বাংলাদেশের ভাগ্যও নির্ভর করছে এই ম্যাচের উপর। আর ভারতও চাইবে, তাদের অপরাজিত থাকার রেকর্ড বজায় রাখতে।

author-image
Adrita
আপডেট করা হয়েছে
New Update
ফ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ রবিবার বেঙ্গালুরুতে মুখোমুখি হয়েছিল ভারত বনাম নেদারল্যান্ডস। এই ম্যাচের ফলাফলে হয়তো বিশ্বকাপের ছবিটা বদলাবে না। কারণ, আট ম্যাচের মধ্যে আটটি জিতেই ভারত ইতিমধ্যেই শীর্ষে থেকে সেমিফাইনালে উঠেছে। অন্য দিকে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে নেদারল্যান্ডস। তা হলেও এই ম্যাচ শুধু মাত্র নিয়মরক্ষার নয়। কারণ, ভারতের অপরাজিত থাকার রেকর্ড এই ম্যাচের উপরই নির্ভর করবে। পাশাপাশি এই ম্যাচের উপর নির্ভর করছে চ্যাম্পিয়ন্স ট্রফির ভাগ্যও। টস জিতে ভারত প্রথমে ব্যাটিং নিল। 

hiren

ভারতের এই ম্যাচে পরীক্ষাি-নিরীক্ষা চালাতে পারে। কাগজে-কলমে নেদারল্যান্ডস দুর্বল দল। সেই কারণেই এই পরীক্ষা। হার্দিক পান্ডিয়ার চোটের কারণে নিউজিল্যান্ডের বিরুদ্ধে কম্বিনেশন বদলাতে বাধ্য হয়েছিল ভারত। সেই ম্যাচটাই যেন টার্নিং পয়েন্ট। এর পর থেকে ভারতের পারফরম্যান্সে আরও উন্নতি হয়েছে। এই কম্বিনেশনই সেরা মনে হয়েছে। সেমিফাইনাল নিশ্চিত হওয়ার পরেও কম্বিনেশন বদলের পথে হাঁটেনি টিম ইন্ডিয়া। এই ম্যাচেও প্রত্যাশা তেমনই। তার পরও ধোঁয়াশা থাকছে, ডাচদের বিরুদ্ধে পেসারদের কাউকে বিশ্রাম দেওয়া যায় কী না। গত কয়েক দিন অনুশীলনে ইশান কিষাণ, রবিচন্দ্রন অশ্বিন এবং হার্দিকের পরিবর্তে স্কোয়াডে আসা প্রসিধ কৃষ্ণ জোরকদমে প্রস্তুতি সেরেছেন। 

দ্বিতীয় ওভারেই প্রথম ধাক্কা খেল নেদারল্যান্ডস। সিরাজের ওভারের তৃতীয় বলে খোঁচা মেরে রাহুলকে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন বারেসি। ৫ বলে ৪ করে আউট হলেন তিনি। পরিবর্তে ক্রিজে এলেন নতুন ব্যাটার অ্যাকারম্যান। এই ওভারে কোনও রান দেননি সিরাজ। তাই ২ ওভার শেষে ১ উইকেটে ৫ রানই থাকল ডাচেদের। ৩ বল খেলে রানের খাতা খোলেননি অ্যাকারম্যান। ও'দাউদ করেছেন ৪ বলে ১ রান। বিধ্বংসী মেজাজে রয়েছেন অ্যাকারম্যান। তিনি ২১ বলে ৩২ করে ফেলেছেন। সেই সঙ্গে ৫০ পার করে ফেলল নেদারল্যান্ডস। ৯ ওভার শেষে ডাচেদের সংগ্রহ ১ উইকেটে ৫২ রান। ২৮ বলে ১৬ করেছেন ও'দাউদ। ষষ্ঠ ওভারে সিরাজকে তিনটি চার মারলেন অ্যাকারম্যান। ওভার শেষে নেদারল্যান্ডসের রান ১ উইকেটে ২৯। ১০ বলে ১৩ রান অ্যাকারম্যানের। ২১ বলে ১২ রান ও'দাউদের। প্রথম পাওয়ার প্লে-তে ১ উইকেট হারিয়ে ৬২ করে ফেলল নেদারল্যান্ডস। দশম ওভারে শামিকে ও'দাউদ একটি চার এবং ছক্কা হাঁকান। ২৭ বলে ৩৩ রান অ্যাকারম্যানের। ও'দাউদের সংগ্রহ ৩৪ বলে ২৬ রান। 

 

hiring.jpg