রোহিতের অধিনায়ক পদ হারানোর পেছনে কারণ কী? জানা গেল এই মুহূর্তের বড় খবর

এবার মুম্বাই ইন্ডিয়ান্সে শুরু হার্দিক পান্ডিয়ার যুগ।

New Update
njmn ন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ দুবাইয়ের কোকা-কোলা অ্যারেনায় মঙ্গলবার (১৯ ডিসেম্বর) অনুষ্ঠিত হতে যাওয়া ২০২৪ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামের মাত্র চার দিন আগে মুম্বাই ইন্ডিয়ান্স বড় ঘোষণা দেয় যে রোহিতের পরিবর্তে হার্দিক পান্ডিয়া ২০২৪ সালে দলের নেতৃত্ব দেবেন। এর ফলে এমএস ধোনির পাশাপাশি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ইতিহাসে যৌথভাবে সফলতম অধিনায়ক হিসেবে রোহিতের অতুলনীয় উত্তরাধিকারের অবসান ঘটবে। ২০১৩, ২০১৫, ২০১৭, ২০১৯ এবং ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স লিগের পাশাপাশি ২০২০ সালের আইপিএল শিরোপা সহ মোট ছয়টি শিরোপা জিতেছেন রোহিত। সুতরাং, অধিনায়কত্বের ক্ষেত্রে মুম্বাই থেকে রোহিতের সঙ্গে আলাদা হওয়ার সিদ্ধান্তটি একটি বিশাল সিদ্ধান্ত যা অনেকের কাছে অবাক করে দিয়েছে।

রোহিত শর্মার পরিবর্তে হার্দিক পান্ডিয়াকে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক করার পিছনে তিনটি কারণ রয়েছে:

১) হার্দিক পান্ডিয়া ট্রেড ডিলঃ হার্দিক পান্ডিয়া গুজরাট টাইটানস থেকে একটি উত্তেজনাপূর্ণ বাণিজ্য চুক্তিতে ফ্র্যাঞ্চাইজিতে ফিরে আসার পর থেকে দেওয়ালে এই লেখাটি ছিল। পাঁচবারের চ্যাম্পিয়নরা স্পষ্টতই চুক্তিটি সম্পন্ন করার জন্য প্রচুর প্রচেষ্টা করেছিল, যার মধ্যে ক্যামেরন গ্রিনকে ফ্র্যাঞ্চাইজি ছাড়তে দেওয়া অন্তর্ভুক্ত ছিল। এটা স্পষ্ট ছিল যে হার্দিকের প্রত্যাবর্তন তাকে দলের নেতৃত্ব দেওয়ার উচ্চাকাঙ্ক্ষা নিয়ে প্রচার করা হয়েছিল। মূলত, একজনকে ধরে নিতে হবে যে এই তারকা অলরাউন্ডারের ফিরে আসার জন্য অধিনায়কত্ব একটি ফ্যাক্টর ছিল, কারণ তিনি গুজরাট টাইটানসের নেতৃত্ব দেওয়ার জন্য দুটি অবিশ্বাস্য বছর কাটিয়েছিলেন এবং সম্ভবত তিনি ভারতের পরবর্তী সাদা বলের অধিনায়কও হতে পারেন।

২) রোহিত শর্মার ব্যাটিং ফর্মঃ রোহিত শর্মা গত কয়েক বছর ধরে ভারতের হয়ে বিশ্বের সেরা ব্যাটসম্যান হতে পারেন, তবে টি-টোয়েন্টি ক্রিকেটে এবং বিশেষত আইপিএলে এটি সত্য নয়। গত কয়েক বছরে ব্যাট হাতে তার প্রত্যাবর্তন এমআইয়ের জন্য একটি বড় পতন দেখেছে, ২০২৩ সালে ১৬ ম্যাচে মাত্র ৩৩২ রান (২০.৭৫ গড়), ২০২২ সালে ১৪ ম্যাচে ২৬৮ রান (১৯.১৪ গড়) এবং ২০২১ সালে ১৩ ম্যাচে ৩৮১ রান (গড় ২৯.৩০)।

প্রসঙ্গত, ২০১৬ সালে শেষবার আইপিএলে রোহিতের গড় ছিল ৩০-এর বেশি, যদিও ২০১৫ মরসুম ছাড়া আইপিএলে তাঁর স্ট্রাইক রেট ১৪০-এর বেশি ছিল না। দল হিসেবে এমআইয়ের সাফল্য এবং তার অধিনায়কত্ব নিশ্চিত করেছে যে রোহিতের ব্যাটিং ফর্ম ফ্র্যাঞ্চাইজিটিকে খুব বেশি ক্ষতি করেনি, তবে গত তিন বছরে ট্রফি তুলতে তাদের ব্যর্থতা নিশ্চিত করেছে যে এটি আর নেই। তাদের প্রধান ওপেনারের জন্য ব্যাট হাতে ধারাবাহিকভাবে খারাপ স্কোর ের সাথে, এটি এমন কিছু ছিল যা এমআইয়ের উদ্দেশ্যকে ক্ষতিগ্রস্থ করেছিল এবং দলকে রোহিতকে ছাড়াই ভবিষ্যতের পরিকল্পনা করতে হয়েছিল।  ২০২৪ সালে হার্দিক নেতৃত্বাধীন দল আশা করবে, অধিনায়কত্বের বোঝা ছাড়াই রোহিত নিজের সেরাটা ফিরে পেতে পারবেন।

৩) একটি মসৃণ রূপান্তরঃ শেষ পর্যন্ত, খেলাধুলায় কোনও কিছুই স্থায়ী নয় এবং রোহিতের বয়স কম হচ্ছে না। ভারতীয় অধিনায়ক স্পষ্টতই তার ক্যারিয়ারের শেষ পর্যায়ে রয়েছেন এবং মুম্বাইকে শীঘ্রই তার কাছ থেকে সরে যেতে হয়েছিল। ২০২৫ সালের পরবর্তী মেগা নিলামে এই সিদ্ধান্ত নিশ্চিত করবে যে তারা নতুন অধিনায়ক খুঁজে পাচ্ছে না, এবং ২০২৪ সালে হার্দিক দলের নেতৃত্ব দিয়ে এবং রোহিত সিনিয়র খেলোয়াড় হিসাবে সহায়তা করার জন্য একটি মসৃণ রূপান্তর সম্পন্ন করতে পারে।

hire