Weather Update: নববর্ষের শুরুতেই বাড়ল রোদের উত্তাপ! আবার কবে বৃষ্টি?

বাংলা নতুন বছরের শুরুতেই বাড়তে চলেছে তাপমাত্রা। সেই নিয়ে সতর্ক বার্তা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

author-image
Probha Rani Das
New Update
summerkoll1.jpg

নিজস্ব সংবাদদাতাঃ নতুন বছর শুরু হতে না হতেই বাড়ল রোদের তেজ। যদিও গ্রীষ্মকাল পড়ার আগেই সূর্যের উত্তাপ খানিক বোঝা গিয়েছে চৈত্র মাসে। রাজ্যের বেশ কয়েকটি জেলায় তাপপ্রবাহের পরিস্থিতিও তৈরি হয়েছিলো। চৈত্র মাসের মাঝামাঝি সময় রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টিপাত হওয়ায় তাপমাত্রা স্বাভাবিক হয়। বৃষ্টিতে স্বস্তি পায় রাজ্যবাসী। তবে বৈশাখ মাস পড়তে না পড়তেই ফের বেড়েছে তাপমাত্রা।  

summerkoll2.jpg

নতুন বাংলা বছরের শুরু থেকেই তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী কয়েক দিনে রাজ্যে তাপমাত্রার পারদ হবে ঊর্ধ্বমুখী। রাজ্যের বেশ কয়েকটি জেলায় তাপপ্রবাহ বইতে পারে। রোদের উত্তপ্ত গরমের হাত থেকে বাঁচতে সাধারণ মানুষকে সতর্কও করেছে আলিপুর হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নতুন বছরের শুরু থেকেই বাড়বে তাপমাত্রা। আগামী পাঁচ দিনে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় তিন থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পাবে। ১৫ এপ্রিল অর্থাৎ আজকের পর থেকে দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে ধীরে ধীরে গরম এবং অস্বস্তি বাড়বে। প্রতি দিন সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত সম্ভব হলে বাড়িতেই থাকার পরামর্শ দেওয়া হয়েছে। কোনো কারণে বাড়ির বাইরে বেরোতে হলে উপযুক্ত এবং সতর্কতামূলক প্রয়োজনীয় ব্যবস্থা সঙ্গে রাখতে হবে। 

summerkoll3.jpg

তবে এই গরমের মধ্যেও বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে যে, আগামী কয়েকদিনের মধ্যে রাজ্যে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আগামী কয়েক দিন গরমের সতর্কতা থাকলেও দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় অল্প থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। মঙ্গলবার পর্যন্ত উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ সহ অল্প থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

summerkoll4.jpg

উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছেআবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং এবং আলিপুরদুয়ারে আগামী সপ্তাহে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার পর্যন্ত বৃষ্টি হতে পারে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে 

শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৯ ডিগ্রি সেলসিয়াস, সেটিও স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। আগামী দিনেও তাপমাত্রার পারদ বাড়বে বলেই জানা গিয়েছে। 

Add 1