মেডিক্যাল পড়তে চান ? এবার মাধ্যমিক পাশেই মিলবে সুযোগ

তরুণ প্রজন্মের কর্মসংস্থানের কথা মাথায় রেখে এবার নয়া উদ্যোগ নিল নবান্ন।

author-image
Adrita
New Update
h

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ আপনার কি মেডিক্যাল লাইনে পড়ার ইচ্ছে ? কিন্তু আপনার রয়েছে শুধু মাধ্যমিক পাশের ডিগ্রি ? এখন আর চিন্তা নেই। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা মমতা বন্দোপাধ্যায়ের সরকার এবার আপনার জন্য আনতে চলেছে এমনই এক সুযোগ। নবান্ন সূত্রের খবর যে, চিকিৎসা পরিষেবায় সহকারী হিসেবে কার্যনির্বাহের জন্য স্বল্প সময়ের কোর্স চালু করতে চলেছে রাজ্য সরকার। জানা গিয়েছে যে, মোট ১৫টি বিষয়ে শর্ট কোর্স চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

hiren

সূত্রের খবর, যে সমস্ত চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানগুলি ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট আইনে নথিভুক্ত রয়েছে সেখানেই এই ১৫টি কোর্স চালু করা যাবে। সরকারি এবং বেসরকারি দুই ক্ষেত্রেই তা প্রযোজ্য। কলেজগুলির জন্য প্রয়োজন হবে স্টেট কাউন্সিল অব টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড স্কিল ডেভলপমেন্টের অনুমোদন। পরিকাঠামো যদি সঠিক থাকে সেক্ষেত্রে অনুমোদন পেতে কোনও সমস্যা হবে না। আরও জানা গিয়েছে যে, এই ১৫টি কোর্সের মধ্যে কিছু কোর্সের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা হতে পারে মাধ্যমিক। তবে নির্দিষ্ট কিছু কোর্সে পড়াশোনার জন্য কেমিস্ট্রি এবং বায়োলজি নিয়ে উচ্চমাধ্যমিক পাশ করতে হবে।

মূলত যে সমস্ত কোর্সের জন্য উচ্চমাধ্যমিকে বায়ো সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রয়োজন সেগুলি হল-ল্যাব টেকনিশিয়ান, এক্স রে টেকনিশিয়ান, ব্লাড কালেকটক বা রক্ত সংগ্রকারী-র জন্য সহকারী। এছাড়াও, রয়েছে কার্ডিয়াক কেয়ার, হাসপাতালের প্রশাসনিক সহ বিভিন্ন ক্ষেত্র। সহকারীর জন্য যে কোর্সগুলি প্রয়োজন সেখানে এই বায়ো সায়েন্সের বহুল প্রয়োজনীয়তা রয়েছে বলে জানা গিয়েছে।  

তবে জানেন কি যে মোট কত দিনের জন্য উপলব্ধ রয়েছে এই কোর্স ?  সূত্র মারফত জানা গিয়েছে যে, খুবই স্বল্প সময়ের জন্য এই কোর্সটি চালু করা হয়েছে। সেখানে প্রতিটি কোর্সের জন্য আলাদা আলাদা সময়সীমা রয়েছে। তবে ৩৬০ থেকে ৭২০ ঘণ্টার মধ্যে হতে চলেছে এই কোর্সগুলি। তবে যারা এই কোর্সগুলি করবেন তাদের থিয়োরি, প্র্যাকটিক্যাল সহ বাস্তবে কাজ করে তা শেখার ব্যবস্থাও করা থাকবে। আরও জানা গিয়েছে যে, মূলত গ্রামীণ মানুষের চিকিৎসা প্রদানের সঙ্গে যারা যুক্ত রয়েছেন তাদের কথা মাথায় রেখেই এই কোর্সগুলি চালু করা হয়েছে। এক্ষেত্রে গ্রামের চিকিৎসা পরিষেবায় আরও অনেকটাই উন্নতি হতে চলেছে বলে মনে করা হচ্ছে। এতে বহু তরুণ তরুণী উপকৃত হবে বলে মনে করা হচ্ছে। 

hiring.jpg