ঐতিহ্যবাহী নদী পরিণত হয়েছে বর্জ্য ফেলার নালীতে

নদীর গতিপথ বদলে গিয়েছে অত্যধিক দূষণের ফলে।

author-image
Adrita
New Update
ভ

নিজস্ব সংবাদদাতা, জামুড়িয়াঃ জামুড়িয়ার ঐতিহ্যবাহী সিঙ্গারার নদী বর্তমানে কারখানার বিষাক্ত ও পরিত্যক্ত বর্জ্য পদার্থ ফেলার নালীতে পরিণত হয়েছে। বিভিন্ন স্থানে নদীর গতিপথ পরিবর্তন করা হয়েছে। যার ফলে জামুড়িয়া শিল্পাঞ্চল তথা পশ্চিম বর্ধমান জেলার আর্থ ও সামাজিক অবস্থার পরিবর্তন ঘটেছে। সেই সিঙ্গারার নদী পরিদর্শনে এলেন বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারি।

দুপুর সাড়ে বারোটা নাগাদ ইকরা শ্মশানে তিনি এসে সিঙ্গারার নদীর বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখেন। তিনি জানান পুঁজিপতিরা কলকাতা ,দিল্লি বা দেশের অন্যান্য জায়গা থেকে এসে জামুড়িয়ার নদীকে দূষিত করছে। কিছু স্থানীয় শাসক দলের নেতা কিছু ডোনেশনের জন্য এইসব কারখানাকে যা খুশি তাই করতে দিচ্ছে। স্থানীয়রা প্রতিবাদ করতে গেলে তাদেরকে মিথ্যা মামলায় ফাঁসানো হচ্ছে। 

তিনি আরও জানান যে, তিন দিনের মধ্যে তাদের দলের পক্ষ থেকে জেলা শাসকের কাছে লিখিত অভিযোগ জানানো হবে। এরপরও যদি কোন পদক্ষেপ নেওয়া না হয় তাহলে, তাদের দলের পক্ষ থেকে বৃহত্তর আন্দোলনে নামা হবে। এছাড়াও তিনি আরও জানান যে, নদীর ভৌগোলিক অবস্থান যেমন ছিল সেই অবস্থাতেই সিঙ্গারার নদীকে তার আগের অবস্থায় ফিরিয়ে দিতে হবে।