সংখ্যালঘুদের জন্য এবার 'বিশেষ ব্যবস্থা' নিলেন সাংসদ

ডব্লিউবিসিএসের মেন পরীক্ষায় পরীক্ষার্থীদের মধ্যে যাঁরা সংখ্যালঘু, তাদের সমস্যা কম করতে উদ্যত হল একটি চ্যারিটেবল ট্রাস্ট। এই ট্রাস্টের উদ্যোগে কলকাতায় তাদের জন্য এক বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

author-image
Adrita
New Update
x

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ আগামী ২৯ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে ডব্লিউবিসিএসের মেন পরীক্ষা (WBCS Exam)। এই পরীক্ষায় কলকাতাসহ নানা জেলা থেকে পরীক্ষার্থীরা অংশ নেবেন। তাদের থাকা খাওয়ার জন্য নানা সময়েই নানা সমস্যায় পড়তে হয় তাদের। তবে এবার সেই ঝামেলা থেকে স্বস্তি মিলবে। কেননা, পরীক্ষার্থীদের জন্য এবার এক স্বেচ্ছাসেবি সংস্থা বিকল্প ব্যবস্থা করেছে। বিভিন্ন জেলা থেকে যেসব পরীক্ষার্থীরা আসেন তাদের সাহায্যের জন্য এগিয়ে এসেছে এক চ্যারিটেবল ট্রাস্ট। এই ট্রাস্টের উদ্যোগে কলকাতার নিউটাউনে হজ হাউসে বিনামূল্যে থাকা খাওয়া এবং যানবাহনের ব্যবস্থা করা হয়েছে। তবে বলে রাখা দরকার যে এই 'বিশেষ ব্যবস্থা' শুধুমাত্র সংখ্যালঘু পরীক্ষার্থীদের জন্যই প্রযোজ্য। 

 কিন্তু সাধারণ পরীক্ষার্থীদের জন্য কেন নয় এই 'বিশেষ ব্যবস্থা' ? জানা গিয়েছে, এই ব্যবস্থাপনার নেপথ্যে রয়েছেন মুর্শিদাবাদ জেলার জঙ্গিপুরের সাংসদ খলিলুর রহমান। তিনি ওই চ্যারিটেবল ট্রাস্টকে বলেছিলেন পরীক্ষার্থীদের জন্য একটা উদ্যোগ নিতে। তখন ওই চ্যারিটেবল ট্রাস্ট হজ হাউসের সঙ্গে কথা বলে বিষয়টি ঠিক করে। তবে সেখানে যে পরিমাণ জায়গা পাওয়া গিয়েছে, তাতে সবাইকে একসাথে রাখা সম্ভব নয়। তাই কেবলমাত্র সংখ্যালঘু পরীক্ষার্থীদেরকেই বেছে নেওয়া হয়েছে। কারণ তারা সংখ্যায় কম তাই। তবে পরের বছর থেকে সবার জন্যই থাকা খাওয়ার ব্যবস্থা করা হবে বলে সূত্রের খবর।