বাউল গানে নিহিত কুসংস্কার দূরীকরণের বার্তা!

গানে গানে সচেতনতার প্রচার! পূর্ব বর্ধমান থেকে বাউল শিল্পী পৌঁছলেন অন্ডালে। ডাইনি সন্দেহে মারধর নিয়ে বাঁধলেন গান। দিলেন বিশেষ বার্তা। সমাজের হুঁশ কি ফিরবে?

author-image
Pallabi Sanyal
আপডেট করা হয়েছে
New Update
111

হরি ঘোষ, অন্ডাল : আমরা দিনে দিনে আধুনিক থেকে আধুনিক তর হয়ে উঠছি। আধুনিকতার ছোঁয়ায় হাতের মুঠোয় এখন সারা পৃথিবী।  কিন্তু এই শতাব্দীতে দাঁড়িয়েও এখনো গ্রামের বহু জায়গায় রয়ে গেছে কুসংস্কারের কালো ছায়া। দেখা গেছে যে সকল এলাকায় শিক্ষার আলো পৌঁছায়নি সেই সকল জায়গাতেই কুসংস্কার বাসা বেঁধেছে।

কয়েকদিন আগেই অন্ডালের দক্ষিণখন্ড গ্রামের ডামরি বাঁধ আদিবাসী পাড়ায় এক বৃদ্ধা আদিবাসী মহিলাকে ডাইনি সন্দেহে ব্যাপক নির্যাতনের অভিযোগ ওঠে স্থানীয়দের একাংশের বিরুদ্ধে। ঘটনায় অন্ডাল থানায় অভিযোগ দায়ের হতেই এই ঘটনার সাথে যুক্ত অভিযুক্ত গুণীন সমেত বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়, বর্তমানে তারা জেল হেফাজতে।

সোমবার অন্ডালে এলেন সুদূর পূর্ব বর্ধমান থেকে বাউল শিল্পী স্বপন দত্ত বাউল। তিনি তার গানের মাধ্যমে কুসংস্কার দূরীকরণের বার্তা পৌঁছে দেন গ্রামেগঞ্জে। অন্ডালের দক্ষিণ খন্ড গ্রামের খবর শুনতেই নিজেও প্রচেষ্টায় তিনি সোমবার পৌঁছালেন অন্ডালে। অন্ডালের পোস্ট অফিস মোড়ের সামনে উপথা ডাইনি প্রসঙ্গে গাইলেন বাউল গান। তার গান শুনে পথ চলতি বহু মানুষ দাঁড়িয়ে পড়ল। স্বপন বাবু জানান তার ইচ্ছা ছিল দক্ষিণখন্ড গ্রামের সেই জায়গায় গিয়ে কুসংস্কার দূরীকরণের বার্তা পৌঁছাতে বাউল গানের মাধ্যমে । কিন্তু কিছু প্রশাসনিক সমস্যার কারণে তার সেখানে যাওয়া হয়ে ওঠেনি। স্বপন বাবুর এদিনের এই বাউল গানের অনুষ্ঠানের সময় হাজির ছিলেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের অন্ডাল শাখার সদস্যরা। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের অন্ডাল শাখার সম্পাদক ধনুরধারী রাই জানান, বিজ্ঞান মঞ্চ হামেশাই মানুষকে কুসংস্কার মুক্ত হতে নানান ভাবে কর্মকান্ড করে থাকেন। তিনি জানান খুব শীঘ্রই দক্ষিণখন্ড গ্রামের ডামরিবাঁধ আদিবাসী পাড়ায় গিয়ে বিজ্ঞান মঞ্চ মানুষের কাছে কুসংস্কারের বিজ্ঞানমূলক ব্যাখ্যা তুলে ধরবেন।