বদলাচ্ছে সিলেবাস, ৪৭টি বিষয়ে পাঠ্যসূচি বদলের ভাবনা

আগামী শিক্ষাবর্ষ থেকেই নয়া পাঠ্যক্রমে পড়ানো হতে পারে বলে সংসদ সূত্রের খবর।

author-image
Adrita
New Update
দ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ সিবিএসই-র ধাঁচে একদশক পর বদলাচ্ছে উচ্চমাধ্যমিকের সিলেবাস। যুগের সঙ্গে তাল মিলিয়ে সিলেবাসের পরিবর্তন করা হচ্ছে বলে জানিয়েছেন উচ্চ মাধ্যমিত শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। সংসদ সূত্রে খবর, চলতি সপ্তাহের শনিবার এই নিয়ে বৈঠক ডাকা হয়েছে। সিলেবাসের বদল সংক্রান্ত বিষয়ে ওই বৈঠকেই গাইডলাইন তৈরি করা হবে। বর্তমানে ৬০টি বিষয় পড়ানো হয়। তারমধ্যে ৪৭টি বিষয়ের পাঠ্যক্রম পরিবর্তন করা হবে।

hiren

সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, "সিলেবাস বদলের বিষয়ে শনিবার বৈঠক ডাকা হয়েছে। সেখানে গাইডলাইন তৈরি করা হবে। এরপর সিলেবাসে সাব কমিটি এ ব্যাপারে আলোচনা করবেন। সর্বভারতীয় বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন পাঠক্রম তৈরি করা হবে। " তিনি আরও বলেন, “ জাতীয় স্তরের যে কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় বাংলার পড়ুয়ারা যাতে সমানভাবে অংশ নিতে পারেন, সেদিকে লক্ষ্য রেখে সিবিএস‌ই পাঠ্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে নয়া পাঠ্যক্রম তৈরি করা হচ্ছে। ”

সংসদ সূত্রে জানা গেছে, উচ্চ মাধ্যমিকের পাঠ্যক্রমে শেষ বদল আনা হয়েছিল ২০১২-১৩ সালে। তারপর এক দশক অতিক্রান্ত হয়েছে। পড়াশোনায় বিস্তর পরিবর্তন হলেও পাঠ্যক্রমের বা প্রশ্নপত্রের ধরনের বিশেষ পরিবর্তন হয়নি। মোট ৪৭টি বিষয়ে পাঠ্যক্রম বদলের ভাবনা রয়েছে। 

hiring.jpg