চাকরি বাতিল হাইকোর্টে, সুপ্রিম কোর্টের রায়ে চাকরি বহাল শিক্ষকদের

রাজ্যে চাকরি বাতিলের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে এ বার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে এসএসসি অর্থাৎ স্কুল সার্ভিস কমিশন।

author-image
Probha Rani Das
New Update
supremee.jpg

নিজস্ব সংব্দদাতাঃ শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় রায় ঘোষণা করেছে কলকাতা হাইকোর্ট। কলকাতা হাইকোর্টের নির্দেশে চাকরি বাতিল হয়েছে প্রায় ২৬ হাজার জনের। ২৬ হাজার চাকরি বাতিলের কলকাতা হাই কোর্টের নির্দেশ চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছে এসএসসি। চাকরি বাতিলের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে এ বার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে স্কুল সার্ভিস কমিশন।

এ রাজ্যের মতো টাকার বিনিময়ে শিক্ষকের চাকরি পাইয়ে দেওয়ার ঘটনা দেশের অনেক রাজ্যেই ঘটেছে। এরমধ্যে সাড়া ফেলে দেওয়া ঘটনা ঘটেছিল হরিয়ানায়। সেখানে শিক্ষক দুর্নীতির মামলায় জেল হয় মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌতালার। নিয়োগ দুর্নীতির সেই মামলায় দশ বছর জেল খেটেছে জামিনে মুক্ত প্রাক্তন মুখ্যমন্ত্রী চৌতলা এবং তাঁর পুত্র।

টাকার বিনিময়ে চাকরি পাওয়া শিক্ষকদের চাকরি বাতিল করার রায় দিয়েছিল পাঞ্জাব-হরিয়ানা হাইকোর্ট। আদালত নিয়ম ভেঙ্গে চাকরি পাওয়া শিক্ষকদের বেতন ফেরত দিতে বলে। এর পর সেই মামলা গড়ায় দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে দীর্ঘদিন আইনি লড়াইয়ের পর বরখাস্ত হওয়া শিক্ষকদের চাকরি রক্ষা হয়।

এই ঘটনাটি ঘটেছিল ২০০০ সালে। তখন হরিয়ানার মুখ্যমন্ত্রী ছিলেন ওম প্রকাশ চৌতালা। অভিযোগ ছিল, তাঁর নির্দেশেই শিক্ষা দফতর মেরিট লিস্ট বদলে দিয়েছিল। সিবিআই তদন্ত শুরু করে। এবার পশ্চিমবঙ্গেও চাকরি বাতিলের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে এ বার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে এসএসসি অর্থাৎ স্কুল সার্ভিস কমিশন।