ALERT: আজ থেকে শুরু বৃষ্টির দাপট! বর্ষার প্রবল রূপ দেখবে আপনার জেলাও

বৃষ্টি নিয়ে সুখবর এবং খারাপ খবর দুটোই রয়েছে। সুখবর এটাই যে এবার বৃষ্টির দাপট শুরু হবে দক্ষিণবঙ্গে। আবার দুঃখের খবর এটাই যে ভারী বর্ষণের ফলে চাষের ক্ষেত্রে যেমন ক্ষতি হবে তেমন রাস্তাঘাটে জল জমার মত সমস্যা দেখা দেবে।

New Update
raina

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: ভরা শ্রাবণে এবার তুফানি হবে দক্ষিণবঙ্গে। শনিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বৃদ্ধির পূর্বাভাস আগেই দিয়ে দেয় হাওয়া অফিস। এদিন সকাল থেকেই এর ইঙ্গিত মিলতে শুরু করেছে। আজ থেকে শুরু করে আগামী সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় এখনও পর্যন্ত ৫০ শতাংশ বা তারও বেশি বৃষ্টির ঘাটতি রয়েছে বলে জানা গেছে। আজ শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। আবহাওয়া দফতর বলছে যে রবিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি চলতে পারে আগামী সোমবার পর্যন্ত। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমানের একাংশে ভারী বৃষ্টি হবে বলে অনুমান করা হচ্ছে। একইভাবে ওই সময়ের মধ্যেই ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর জেলাতেও। এবার দক্ষিণবঙ্গে এরকম একটানা ভারী বৃষ্টি হওয়ার ফলে বৃষ্টির ক্ষেত্রে যে ঘাটতি রয়েছে তা কিছুটা মেটানো যাবে বলে অনুমান করা হচ্ছে। তবে একটানা ভারী বৃষ্টি হলে আবার জল জমার সমস্যা যেমন দেখা দেয় তেমন চাষবাসের ক্ষেত্রে ক্ষতি হতে পারে।

অন্যদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হচ্ছে এখন। দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় বেশি বৃষ্টির সম্ভাবনা থাকলেও আজ থেকেই মোটের উপর বৃষ্টির পরিমাণ কমে যেতে পারে উত্তরবঙ্গে। অন্যদিকে, শনিবার কলকাতা শহরে বজ্রবিদ্যুত্‍সহ বৃষ্টি হতে পারে। আগামীকাল অর্থাৎ রবিবার ও সোমবার কলকাতায় বৃষ্টির পরিমাণ আরও বৃদ্ধি পেতে পারে।