সামাজিক সংগঠন! ভোটের লড়াইয়ের আগে শুরু দেওয়াল লিখন

পঞ্চায়েত নির্বাচনে জঙ্গলমহলে লড়বে সামাজিক সংগঠন। কোনো রাজনৈতিক দলকে সমর্থন না জানিয়ে নিজেরাই নিজেদের হয়ে লড়বেন কুড়মিরা। শুরু প্রচার। দেওয়াল দখলও শুরু হয়েছে ইতিমধ্যেই।

author-image
Pallabi Sanyal
New Update
১২৩

নিজস্ব প্রতিনিধি,  পশ্চিম মেদিনীপুর :  ভোটের ময়দানে সাধারণত বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-নেত্রী থেকে শুরু করে কর্মী সমর্থকদের দেখা যায়। কিন্তু ২০২৩ এর পঞ্চায়েত নির্বাচনে ভোট ময়দানে দেখা গেল সামাজিক সংগঠন কেও! এবারের পঞ্চায়েত ভোটে লড়াইয়ের ময়দানে নেমেছে কুড়মি সমাজ। বিভিন্ন কুড়মি অধ্যুষিত এলাকায় কুড়মি সমাজের পক্ষ থেকে নির্দল প্রার্থী দেওয়া হয়েছে। আর সেই প্রার্থীদের সমর্থনে পশ্চিম মেদিনীপুর জেলার শালবনির চ্যাংসোলে এলাকায় প্রচারে নামল কুড়মি সমাজের কর্মীরা।

১



শালবনিতে ভোট প্রচারে বেরিয়ে কুড়মি সমাজ কেন্দ্রীয় কমিটির সদস্য সুমন মাহাতো জানান, ''আমাদের যা দাবি দাওয়া রয়েছে, যতদিন সরকার না মানবে, ততদিন আমরা কোন রাজনৈতিক দলকে সমর্থন করবো না। পঞ্চায়েত ভোট এসেছে, তাই আমরা  নিজেরাই নির্দল হিসেবে দাঁড়িয়েছে এবং তাদেরই সমর্থনে প্রচার করছি।'' কুড়মি সমাজের আরো এক প্রতিনিধি বাসন্তী মাহাতো জানান, ''কোন রাজনৈতিক দল আমাদেরকে সহযোগিতা করেনি, তাই নিজেদের ভোট নিজেরাই দেবো আমাদেরই ঠিক করা প্রতিনিধিকে।'' এবার পঞ্চায়েত ভোটে জঙ্গলমহলে এক অন্যরকম ভোট চিত্র দেখল সাধারণ মানুষ। তবে শেষ হাসি কে হাসবে তা জানা যাবে ভোটের ফলাফলে।