পর্যটকদের জন্য রেলের নয়া উদ্যোগ, এবার জমবে শীতের ভ্রমণ

রেলের উদ্যোগে কোচ-রেস্টুরেন্টের সূচনা হল।

author-image
Adrita
New Update
g

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃর্যটকদের জন্য এবার নয়া ভাবনা। ডুয়ার্সের (Dooars)পর্যটনে রেলের নতুন উদ্যোগ ‘কোচ-রেস্টুরেন্ট’। বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলের মাঝে ট্রেনের কামড়ায় বসেই উপভোগ করা যাবে রেস্টুরেন্টের মজা।

hiren

উত্তর-পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশনের এই উদ্যোগ। যাতে খুশি সকলেই। ডুয়ার্সের বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলের মাঝে রেলের রাজাভাতখাওয়া স্টেশন। এই স্টেশন লাগোয়া চত্বরেই এদিন উদ্বোধন হল এই কোচ রেস্টুরেন্ট। ফিতে কেটে উদ্বোধন করলেন আলিপুরদুয়ার ডিভিশনের ডিআরএম অমরজিৎ গৌতম। টেনের একটি কোচ ব্যবহার করেই সাজিয়ে তোলা হয়েছে এই রেস্টুরেন্ট। যার নাম রাখা হয়েছে "ফ্লেভার অব ডুয়ার্স"। কোচের বাইরে ডুয়ার্সের প্রকৃতি এবং জীব বৈচিত্রকে তুলে ধড়ে সাজানো হয়েছে। শীততাপ নিয়ন্ত্রিত জঙ্গল মাঝে এই রেস্টুরেন্টে সব ধরনের আধুনিক সুযোগ সুবিধা থাকছে।

পর্যটকদের জন্য থাকছে আমিষ, নিরামিষ দু'রকম খাবরের বন্দোবস্ত। একসঙ্গে প্রায় ৪৫ জন পর্যটক বসে খাবার খেতে পারবেন। যার দামও সাধ্যের মধ্যেই বলে দাবি। কোচের বাইরেও থাকছে চা এবং জুস কেবিন। বাড়তি পাওনা ডুয়ার্সের রাভা, মেচ, সাঁওতালসহ বিভিন্ন জনজাতির নাচ ও গানের সংষ্কৃতির আনন্দ। হঠাৎ করেই পথের মাঝে পেয়ে হাত ছাড়া করতে চাননি বহু পর্যটক। ভিড় জমিয়ে রেস্টুরেন্টের খাবারের সাথে জনজাতির নাচ-গানেও সামিল হলেন তারা। কেউ বা ক্যামেরাবন্দি করতেই ব্যস্ত হয়ে পড়লেন। রেলের এই উদ্যোগ পর্যটনশিল্পের বিকাশেও কাজে লাগবে বলে ধারণা সাধারণের।

hiring.jpg