মহারাজই এখন ভরসা! নতুন ভোরের অপেক্ষায় শালবনী

মাদ্রিদে বাংলার দাদা সৌরভ গঙ্গোপাধ্যায়ের ঘোষণায় নতুন করে স্বপ্ন দেখা শুরু করেছে শালবনীর বাসিন্দারা। শিল্প! কর্মসংস্থান! ঘুচবে বেকারত্ব। একটাই আশা।

author-image
Pallabi Sanyal
New Update
SXASX



নিজস্ব প্রতিনিধি, শালবনী : শালবনীতে এবার ইস্পাত প্লান্ট তৈরি করতে চলেছেন মহারাজ সৌরভ গঙ্গোপাধ্যায়। মাদ্রিদে বিজনেস সামিটে মুখ্যমন্ত্রীর উপস্থিতিতেই পরিকল্পনার কথা ঘোষণা করেন তিনি। এই খবর শালবনীতে এসে পৌঁছতেই উচ্ছ্বসিত শালবনির মানুষেরা। দীর্ঘ ১৬ বছর জিন্দালদের হাতে জমি দিয়ে কার্যত অন্ধকারে চলে গিয়েছিলেন আসনাসুলি, জামবেদিয়া সহ ২৮ টি গ্রামের জমিদাতারা। সৌরভ গঙ্গোপাধ্যায়ের নতুন করে ঘোষণার পর আশায় বুক বাঁধছে জমিদাতা থেকে এলাকার মানুষেরা। নতুন করে শিল্প তৈরি হলে এলাকায় তৈরি হবে কর্মসংস্থান। গ্রামের যে সমস্ত যুবকেরা এখনো বেকার তাদের অন্ন সংস্থানের ব্যবস্থা হবে, আশাবাদী গ্রামবাসীরা। 

এক নজরে শালবনীর ইস্পাত কারখানার ইতি বৃত্তান্ত -



বাম আমলে ইস্পাত এবং বিদ্যুৎ কেন্দ্র তৈরির জন্য ৪৩০০ একর জমি দেওয়া হয় জিন্দালদের। 

২০০৮ সালের ২ রা নভেম্বর জিন্দাল গোষ্ঠীর কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। মুখ্যমন্ত্রীর ফেরার পথে কনভয়ে ল্যান্ডমাইন হামলা, তারই ফলশ্রুতি মাওবাদী উত্থান ও লালগড় আন্দোলন। শেষে পরিকল্পনা বাতিল জিন্দালদের, দীর্ঘদিন পড়েছিল জমি। ২০১৪ সালে জিন্দালদের সরাসরি হুঁশিয়ারি দেয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় - শিল্পের জন্য অধিকৃত জমি ফেলে রাখা হলে ব্যবস্থা নেবে সরকার। বিকল্প হিসেবে ১৩৫ একর জমিতে সিমেন্ট কারখানা তৈরি করেন জিন্দালরা, ২০১৮ সালে মুখ্যমন্ত্রীর হাতেই উদ্বোধন। ফিনিশিং স্টিল, সৌর বিদ্যুৎ প্রকল্প, কর্মী আবাসন ইত্যাদি মিলিয়ে ১২০০ একর জমি লাগবে জিন্দালদের।১৫০০ একর জমি হাতে রেখে বাকি জমি ফিরিয়ে দিচ্ছে জিন্দালরা। এবার এই জমিতেই শিল্প তৈরীর প্রস্তাব সৌরভ গঙ্গোপাধ্যায়ের।