বাড়ছে লোহা-কয়লা চুরি! নেপথ্যে বড় চক্রান্ত দেখছেন স্থানীয়রা

দুষ্কৃতীরাজ! অতিষ্ঠ স্থানীয়রা। লোহা ও কয়লা চুরির অভিযোগ শিল্পাঞ্চলে। নেপথ্যে কোন বৃহৎ ষড়যন্ত্র? দায় কার? বিক্ষোভে ফেটে পড়েছেন এলাকাবাসীরা। কবে মিলবে সুরাহা? কাঠগড়ায় ইসিএল।

author-image
Pallabi Sanyal
আপডেট করা হয়েছে
New Update
১১১

হরি ঘোষ, জামুড়িয়া :  এলাকায় দুষ্কৃতীরাজে অতিষ্ঠ স্থানীয়রা। প্রতিবাদে ইসিএলের পরিবহন বন্ধ রেখে বিক্ষোভ স্থানীয়দের। জামুড়িয়ার বেলবাদ এলাকার ঘটনা। এলাকায় চরম উত্তেজনা।

স্থানীয়দের অভিযোগ, বহিরাগত দুষ্কৃতীরা এই বেলবাদ সাইডিং এলাকায় লোহা ও কয়লা চুরি করতে এসে এলাকায় আতঙ্কের পরিবেশ সৃষ্টি করছে।

বিক্ষোভরত স্থানীয় বাসিন্দা সুবোধ বাউরী, ভগীরথ প্রসাদ রায়রা জানান, রবিবার রাত্রে বেলবাদ ইসিএলএর সাইডিং-এ প্রায় ৭০ থেকে ৮০ টন ওজনের লোহার চাকা চুরি হয়ে যায়। চুরির জন্য লোহা কাটার মেশিন, বড় হাইড্রাগাড়ি ব্যবহার করা হয়েছিল। এই চুরির ঘটনাটি সম্পূর্ণ করতে প্রায় চার থেকে পাঁচ ঘন্টা লাগা উচিত। কিন্তু এতক্ষণ ধরে চুরি হলো নিরাপত্তা রক্ষীরা কোন ব্যবস্থা নেয়নি। প্রায় দিন বেলবাদ এলাকায় লোহা ও কয়লা চুরির মত ঘটনা ঘটছে। বহিরাগত দুষ্কৃতীরা ঘর চুরিও করছে। তাদের অভিযোগ, ইসিএলএর ম্যানেজমেন্ট এর একাংশের মদতে স্থানীয় কিছু যুবকের সহায়তায় বহিরাগত দুষ্কৃতীরা এ ধরনের অসামাজিক কাজ করে যাচ্ছেন। ইসিএল প্রশাসনকে বারবার বলা সত্ত্বেও কোন লাভ না হওয়ায় তারা বাধ্য হয়ে কুনুস্তোরিয়া এরিয়ার বেলবাদ সাইডিং এর সমস্ত পরিবহন বন্ধ করেছেন।

ভগীরথ প্রসাদ জানান, প্রায় তিন বছর ধরে এই বেলবাদ সাইডিং বন্ধ ছিল। তখন কোনও চুরি ঘটনা ঘটেনি। পুনরায় এটা চালু হওয়ার পর চুরির ঘটনা ঘটছে। তিনি অভিযোগ করেন, ম্যানেজমেন্ট এর একাংশ সুপরিকল্পিতভাবে কোলিয়ারি বন্ধ করার জন্য এ ধরনের পরিকল্পনা করছেন। কোলিয়ারি বন্ধ হয়ে গেলে বেলবাদ এলাকার সাধারণ মানুষ যেমন জল, আবাস সহ অন্যান্য সুযোগ-সুবিধা পেয়ে থাকেন সেগুলো বন্ধ হয়ে যাবে।

বেলবাদ সাইডিং ইনচার্জ অশোক সিং জানান গতকাল রাত্রে চুরির ঘটনা ঘটেছে। স্থানীয়রা পরিবহন বন্ধ করে দিয়েছে। দ্রুত এই পুরো ঘটনার কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে এদিন জানান।