পুজোর আগে ফের দুয়ারে সরকার

সামনেই পুজো। তার আগে আরও একবার দুয়ারে সরকার। সাধারণ মানুষের সুবিধার্থে ফের শুরু হয়েছে দুয়ারে সরকার শিবির। উপচে পড়া মানুষের ভিড়। তাদের সাহায্য করছেন তৃণমূল কর্মীরা। লাউদোহাতেও একই ছবি।

author-image
Pallabi Sanyal
New Update
123

হরি ঘোষ, লাউদোহা : সাধারণ মানুষের সুবিধার্থে রাজ্য সরকার বহু উন্নয়নমূলক প্রকল্পের সূচনা করেছে। একটা সময় ছিল যখন সরকারি সুযোগ সুবিধা নিতে সাধারণ মানুষকে পৌঁছাতে হতো সরকারি দপ্তরে। কখনো পঞ্চায়েত অফিস, কখনো বা ব্লক সমষ্টি উন্নয়ন অফিস,ছুটতে হতো সাধারণ মানুষকে। তাতে বহু সমস্যায় পড়তে হতো বয়স্ক, খুব বৃদ্ধ এবং যাদের পরিবারের সেই রকম কর্মঠো কোন ব্যক্তি নেই তাদের। সরকারি প্রকল্পের সুবিধা নিতে সরকারি দপ্তরে যাওয়া অসম্ভব হয়ে পড়তো।  যে কারণে বহু মানুষ সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হতেন।সাধারণ মানুষের কথা চিন্তা করেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরকারি প্রকল্পগুলিকে একেবারে মানুষের ঘরে পৌঁছে দিতে শুরু করেছেন 'দুয়ারের সরকার' নামক কর্মসূচির মাধ্যমে। এর ফলে সরকারি প্রায় ৩৫ টি প্রকল্পের সুবিধা মানুষ একেবারে ঘরের সামনেই পাচ্ছেন। 

সোমবার পাণ্ডবেশ্বর বিধানসভার দুর্গাপুর ফরিদপুর ব্লকের  গোগলা পঞ্চায়েত এলাকার নতুন ডাঙ্গা কমিউনিটি হলে আয়োজিত হলো দুয়ারে সরকার ক্যাম্প । সকাল থেকেই বহু মানুষ ভিড় জমিয়েছেন এই ক্যাম্পে। একেবারে হাতে কলমে সরকারি প্রকল্পের সমস্ত সুযোগ সুবিধা  ব্যবস্থা হচ্ছে এই ক্যাম্প থেকে। এবারের দুয়ারে সরকার ক্যাম্পের দুটি নতুন প্রকল্পের সংযোজন হয়েছে বলে জানান গোগলা পঞ্চায়েত প্রধান শ্যামল বাগদি । তিনি বলেন, বিগত দিনে মানুষ কোরোনা মহানগরীর কারণে লকডাউন দেখেছে। আর এই লকডাউনের ফলে সবথেকে বেশি সমস্যায় পড়েছিলেন পরিযায়ী শ্রমিকরা। তাদের কথা মাথায় রেখেই এবারের দুয়ারে সরকার ক্যাম্পে পরিযায়ী শ্রমিকদের জন্য নতুন প্রকল্প আনা হয়েছে। পাশাপাশি মিলছে বার্ধক্য ভাতার মত প্রকল্পের সুবিধা । এছাড়াও স্বাস্থ্যসাথী, কন্যাশ্রী, কৃষক বন্ধুর মত নানান সরকারি প্রকল্পের সুবিধা এই ক্যাম্প থেকে পাওয়া যাচ্ছে।

এ দিনের এই দুয়ারে সরকার ক্যাম্পে তৃণমূলের গোগলা অঞ্চল সভাপতি গৌতম ঘোষ উপস্থিত ছিলেন। অঞ্চল সভাপতি জানান, দুয়ারে সরকার ক্যাম্প একই সরকারি কর্মসূচি। তাই তৃণমূলের অঞ্চল সভাপতি হিসাবে তার দায়িত্ব রয়েছে তার এলাকার মানুষজন সরকারি সুযোগ-সুবিধা গুলো যেন ঠিকমতো পায় সেই ব্যবস্থা করা। অঞ্চল সভাপতি সঙ্গে ছিল তৃণমূলের অন্যান্য কর্মী সমর্থকরা, যারা দুয়ারে সরকার ক্যাম্পে আসা বহু গরিব মানুষ যাদের লিখতে বা ফর্ম ফিলাপ করতে সমস্যা,তাদের  সাহায্য করেছেন।