আসছে 'মোচা', কী করণীয়? সতর্ক করা হল মৎস্যজীবীদের

মৎস্য আহরণের নির্দেশিকা, মৎস্যজীবীদের সুরক্ষা সহ প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনায় করণীয় পদক্ষেপ ও পরিবেশবান্ধব সচেতনতা সহ বিভিন্ন বিষয় নিয়ে সকল নৌকা, ফিশিং ট্রলারের সঙ্গে যুক্ত মৎস্যজীবীদের সঙ্গে একটি আলোচনামূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হল নন্দীগ্রামে।

author-image
Pallabi Sanyal
New Update
fish

প্রতীক ছবি

নিজস্ব সংবাদদাতা : আসছে মোচা। আরও এক ঘূর্ণইঝড়ের সাক্ষী থাকতে চলেছে বাংলা। তার আগে সতর্ক করা হল মৎস্যজীবীদের।  নন্দীগ্রামে তাদের জন্য আয়োজিত হল একটি বিশেষ শিবির। নন্দীগ্রামে এক ব্লক মৎস্য বিভাগের উদ্যোগে আয়োজিত এই শিবিরে মৎস্য আহরণের নির্দেশিকা, মৎস্যজীবীদের সুরক্ষা সহ প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনায় করণীয় পদক্ষেপ ও পরিবেশবান্ধব সচেতনতা সহ বিভিন্ন বিষয় নিয়ে সকল নৌকা, ফিশিং ট্রলারের সঙ্গে যুক্ত মৎস্যজীবীদের সঙ্গে একটি আলোচনামূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হল। এই অনুষ্ঠানে ইন্ডিয়ান কোস্ট গার্ড সিকিউরিটি ড্রিলের বিষয়ে আলোকপাত করে। ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর সদস্যরাও উপস্থিত ছিলেন এই আলোচনায়।

প্রসঙ্গত, ৬ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কথা।৭ মে ওই অঞ্চলেই সেটি নিম্নচাপে পরিণত হতে পারে। যা ৮ মে গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে। তারপর সেটি আরও শক্তি বাড়িয়ে উত্তর দিকে অগ্রসর হবে। এগিয়ে যেতে থাকবে মধ্য বঙ্গোপসাগরের দিকে। এমনই জানা যাচ্ছে আবহাওয়া দফতর সূত্রে।  প্রাকৃতিক দুর্যোগের আগে তাই বিশেষ প্রশিক্ষণ দেওয়া হল মৎস্যজীবীদের। এতে তারা বিপদ থেকে রক্ষা পাবেন বলেই মনে করা হচ্ছে। 

ad.jpg