পথ নিরাপত্তা ও দৈনন্দিন জীবনের নিরাপত্তার সচেতনতা শিবির!

ছাত্র-ছাত্রীদের পুঁথিগত শিক্ষা ছাড়াও যাতে জীবনমুখী শিক্ষায় শিক্ষিত করে তোলা যায় তার জন্য আলোচনা শিবির অনুষ্ঠিত হল পশ্চিম মেদিনীপুরে। নিরাপত্তা সংক্রান্ত নানা তথ্য দেওয়া হল এবং স্যানিটারি ন্যাপকিন সম্পর্কে ছাত্রীদের বিশেষ করে অবগত করা হয়েছে

New Update
WhatsApp Image 2023-08-21 at 8.26.04 PM (1)

নিজস্ব প্রতিনিধি, পশ্চিম মেদিনীপুর: আজ দোনাচক স্বামী বিবেকানন্দ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে পশ্চিম মেদিনীপুর জেলার জলচক ১ নং অঞ্চলে বাগনাবাড় উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল ছাত্র-ছাত্রীদের জন্য পথ নিরাপত্তা ও দৈনন্দিন জীবনের নিরাপত্তার সচেতনতা সম্পর্কে আলোচনা শিবির অনুষ্ঠিত হয়। উক্ত শিবিরে ছাত্র-ছাত্রীদের জন্য পথ নিরাপত্তা, আগুন থেকে নিরাপত্তা, বিদ্যুত থেকে নিরাপত্তা, গ্যাস থেকে নিরাপত্তা ও বিভিন্ন নিরাপত্তা সম্পর্কে আলোচনা করা হয়। উক্ত শিবির পরিচালনা করেন শান্তনু ভৌমিক, ফায়ার সেফটি ইঞ্জিনিয়ার এবং সুরজিৎ ভৌমিক। অনুষ্ঠানের শুভ সূচনার আগে বিদ্যালয়ে বৃক্ষরোপণ করা হয়।

WhatsApp Image 2023-08-21 at 8.26.03 PM

দ্বিতীয়ার্ধে সপ্তম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্রীদের স্বাস্থ্য সচেতনতার জন্য স্যানিটারি ন্যাপকিন বিতরণ ও ব্যবহারের সচেতনতা সম্পর্কে আলোচনা করা হয়। ঋতুকালীন সময়ে নিজেদের কিভাবে স্বাচ্ছন্দ্যে রাখা যায় সেই ব্যাপারে অবগত করানো হয়। এছাড়াও বিদ্যালয়ে ঋতুকালীন সময়ে পরিষ্কার, পরিচ্ছন্নভাবে স্কুলে আসা যায় কিভাবে সেই বিষয়েও আলোচনা করা হয়। স্বাস্থ্য সচেতনতার পাঠ দান করেন আশা কর্মী দিপালী ঘোড়াই, রিনা পাছারী ও রেখা বেরা। বিশেষ করে গ্রামের বিদ্যালয়গুলোতে ছাত্রীদের সচেতনতার লক্ষ্যে এই ধরনের উদ্যোগ গ্রহণ করা হয় এই স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে।

WhatsApp Image 2023-08-21 at 8.26.04 PM

বাগনাবাড়  উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ড: অজয় দেবনাথ বলে, 'শুধু পুঁথিগত বিদ্যায় ছাত্র-ছাত্রীদের শিক্ষিত না করিয়ে ব্যবহারিক জীবনের কিছু শিক্ষাও প্রয়োজন আছে। আজ সেই শিক্ষা দেওয়া হল যাতে আগামীতে ছাত্র ছাত্রীদের কাজে লাগে'। স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে সম্পাদক শুভদীপ ভৌমিক বলেন, 'আমাদের মূল লক্ষ্য সমাজকে সচেতন করা। সেই সমাজের ভবিষ্যত আমাদের ছাত্র-ছাত্রীরা। সারাবছর আমাদের এই কর্মসূচি চলতে থাকে বিভিন্ন প্রান্তে। আগামীতে আমরা আশা রাখছি সবাইকে সচেতন করে সুস্থ সমাজ গড়ে তুলব'।